জাপানে টাইফুনে নিহতের সংখ্যা বেড়ে ৮

0
222
অল্প সময়ের মধ্যে দুইবার টাইফুনের আঘাতে জাপানের অনেক এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে। ছবি: রয়টার্স

মুষলধারে টানা বৃষ্টিতে জাপানে পূর্বাঞ্চলে বন্যা ও ভূমিধসে নিহত মানুষের সংখ্যা বেড়ে আটজনে পৌঁছেছে। আজ শনিবার পর্যন্ত নিখোঁজ রয়েছে চারজন। খবর রয়টার্সের।

গণমাধ্যম সংস্থা এনএইচকের খবরে বলা হয়, মাত্র দুই সপ্তাহ আগে শক্তিশালী এক টাইফুন এ অঞ্চলে আঘাত হেনেছিল।

পূর্ব ও উত্তর-পূর্ব জাপানের চিবা এবং ফুকুশিমা অঞ্চলে জলাবদ্ধতা ছড়িয়ে পড়েছে। ছয় সপ্তাহের মধ্যে তৃতীয়বারের মতো বৃষ্টিপাতের ফলে এলাকাগুলো ডুবে গেছে। নিম্নচাপের কারণে কিছু জায়গায় মাত্র আধবেলায় এক মাসের সমান বৃষ্টি হয়েছে।

ইতিমধ্যে উত্তরের করিডরের বেশির ভাগ অংশ থেকে জনসাধারণকে সরিয়ে নেওয়ার আদেশ দেওয়া হয়েছে। গত মাস থেকে দুই দফা টাইফুনের আঘাতে ক্ষতিগ্রস্ত অঞ্চলটিতে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। চিবার উশিকু শহরে ১২ ঘণ্টায় ২৮৩.৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

কর্তৃপক্ষ আরও ভূমিধস এবং বন্যার আশঙ্কার ব্যাপারে স্থানীয় লোকজনকে সতর্ক করেছে। বিশেষ করে, টাইফুন হাগিবিস মধ্য ও পূর্ব জাপানে আঘাত হানার পরে যেসব জায়গা এখনো মেরামত করা হয়নি, সেসব এলাকায় বিশেষ সতর্কতা জারি করা হয়েছে।

এনএইচকে জানিয়েছে, ১২ অক্টোবর জাপানের মূল দ্বীপ হোনশুর ওপর আঘাত হানা শক্তিশালী সামুদ্রিক ঝড় টাইফুন হাগিবিস ৮৮ জনের প্রাণ কেড়ে নিয়েছিল। ৭ জন এখনো নিখোঁজ। ৩০০ জনেরও বেশি আহত।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে