জানুন আপনার রাশি

0
688
কাওসার আহমেদ চৌধুরী

আপনি নিজেই আপনার ভাগ্য নিয়ন্ত্রণ করতে পারেন শতকরা ৯০ থেকে ৯৬ ভাগ। বাকিটা আমরা ফেট বা নিয়তি বলতে পারি। ভাগ্য অনেক সময় অনির্দিষ্ট কারণে আপনা থেকেও গতিপথ বদলাতে পারে। এখানে রাশিচক্রে আমি ‘নিউমারলজি’ বা ‘সংখ্যা-জ্যোতিষ’ পদ্ধতি প্রয়োগ করেছি।

মেষ ২১ মার্চ-২০ এপ্রিল। ভর # ৬

কিছুদিন থেকে ছেলের বাসায় আছি। নাতনি তৃয়ার বয়স এখনো দুই বছর হয়নি। আমার কলমে কেউ হাত দিলে বলে, ‘নাহ দাদার তয়লম।’ কলকাতা ঘুরে এসেছে। ওখানে ওরা রবীন্দ্রনাথের একটা বড় ছবি ওকে দেখিয়ে এনেছে। ‘কী দেখে এসেছ তৃয়া।’ ও বলে, ‘রবিন দাদা।’ আমি মনে মনে বলি: এটা সব সময় মনে রাখবে। খাঁটি বাঙালি হয়ে উঠতে পারবে।

বৃষ ২১ এপ্রিল-২১ মে। ভর # ১

কলকাতার দুর্ধর্ষ শিল্পী মানবেন্দ্র মুখোপাধ্যায়ের গান আমরা আজও শুনি। আদি বাড়ি বরিশাল। গলার আওয়াজ ছিল বাঘের মতো। আমি তাঁর গান সামনাসামনি শুনেছি। ‘বনে নয় মনে মোর…’, ‘তুমি থাকো আমি যাই…’ ইত্যাদি গান মন থেকে মুছে ফেলা যায় না। যাঁরা কণ্ঠশিল্পী, তাঁরা মানবেন্দ্র মুখোপাধ্যায়ের মতো ক্ল্যাসিক্যাল শিখে কণ্ঠ শাণিয়ে নেবেন।

মিথুন ২২ মে-২১ জুন। ভর # ৬

জীবনে যাঁরা একটা মশা ছাড়া কিছুই মারেননি, তাঁরাও সময়ের প্রয়োজনে সাহসী হয়ে ওঠেন। জীবন মানুষকে নানা অবস্থায় নানা দিকে নিয়ে যায়। তবে আপনি আমি সবাই জানি, বিনা কারণে বা তুচ্ছ কারণে মানুষ হত্যা করাটা মানুষের কাজ নয়। এই কথা মনে রেখে জীবনে চলতে হবে।

কর্কট ২২ জুন-২২ জুলাই। ভর # ২

যদি আপনি অসুস্থ হয়েও থাকেন, সেটা নিজের কাছে স্বীকার করবেন না, অন্যের কাছেও না। ওটা জানবেন শুধু ডাক্তার। অনেকের বাসায় বেডরুমে গেলে টেবিলে ওষুধের শিশি–বোতল সাজানো দেখা যায়। ওগুলো সরিয়ে ফেলা উচিত। অযথা লোকের করুণা কুড়িয়ে নেওয়া অশোভন। চলতি সপ্তাহে আপনি সুস্থ দেহেই থাকবেন।

সিংহ ২৩ জুলাই-২৩ আগস্ট। ভর # ১

সর্বশ্রেষ্ঠ না হলেও সিংহ শ্রেষ্ঠ রাশির অন্যতম। চলতি সপ্তাহে সিংহের জীবন বিপর্যয় কাটিয়ে আনন্দের দিকে যাবে। কল্যাণ হোক!

কন্যা ২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর। ভর # ২

বইয়ের ভেতর একটা আলাদা জগৎ থাকে। দার্শনিক বার্ট্রান্ড রাসেল বলেছিলেন যে বইয়ের পৃথিবী তাঁকে পৃথিবীর সুখ–দুঃখ থেকে আড়ালে নিয়ে যায়। যার জন্য তিনি অসংখ্য বইয়ের ভেতর ডুবে থাকতে ভালোবাসেন। প্রিয় কন্যা, নতুন নতুন বই পড়ার উদ্যোগ নিন। আপনি ভালো থাকবেন।

তুলা ২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর। ভর # ২

রবীন্দ্রনাথ এমন একটা কথা বলেছেন যে জীবনে জেনে না–জেনে হয়তো অনেক মিথ্যাচার করা যায়, কিন্তু কবিতায় কখনো মিথ্যা বলি না। তবে আমি ভাবি, সব কবি বোধ হয় এ রকম নন। অনেক কবিই কবিতায় মিথ্যা কথা বলেন। সেটা পাঠককে আবিষ্কার করতে হবে। ভালো থাকুন, আনন্দে থাকুন।

বৃশ্চিক ২৪ অক্টোবর-২২ নভেম্বর। ভর # ২

ভিডিও চিত্র নির্মাণ শিক্ষা উপলক্ষে জাতিসংঘের পয়সায় ও সরকারি মনোনয়নে আমি অল্প কটি দেশ ঘুরেছি। কেন জানি না, এসবের মধ্যে ফিলিপাইন আমার সবচেয়ে ভালো লেগেছে। আমি বুঝতে পেরেছি, ভ্রমণকাহিনি পড়া আর ভ্রমণ করা, দুটো আলাদা জিনিস। দুটোই করা উচিত অবশ্য। চলতি সপ্তাহে আপনার ভ্রমণ দেখতে পাই।

ধনু ২৩ নভেম্বর-২১ ডিসেম্বর। ভর # ৯

দ্বিতীয় শ্রেণিতে পড়ার সময় আমি ছিলাম চাঁদপুরের প্রত্যন্ত হাজীগঞ্জে, সেজ বোনের সঙ্গে। পাঠ্যপুস্তকে ছিল যতীন্দ্রমোহন বাগচীর একটি কবিতা, যার প্রথম লাইন—‘বাঁশ বাগানের মাথার উপর চাঁদ উঠেছে ওই।’ কবিতাটি পড়তাম আর সিলেটে ফেলে আসা আমার বড় বোনকে মনে করে মনটা আমার কাঁদত। বলা হয়, স্মৃতি সতত সুখের। কিন্তু আমি তো দেখি যেকোনো স্মৃতিই শেষ পর্যন্ত চোখে জল এনে দেয়। চলতি সপ্তাহে আপনার অতীত জীবন খুব মনে পড়বে।

মকর ২২ ডিসেম্বর-২০ জানুয়ারি। ভর # ৩

জটিলেশ্বর মুখোপাধ্যায়ের কথা ও সুরে পিন্টু ভট্টাচার্য একটি গান গেয়েছিলেন: ‘আমি ফুলকে যেদিন ধরে বেঁধে আমার সাজি ভরেছি’। পরবর্তীকালে বাঘা শিল্পী অজয় চক্রবর্তী গানটি করেন। কিন্তু আশ্চর্যের কথা, এই গানে পিন্টুকে তিনি ছাড়িয়ে যেতে পারেননি। এতে প্রমাণ হয়, একজনের সর্বোচ্চ প্রতিভাকে ঘায়েল করাটা খুবই মুশকিল। কী বুঝলেন?

কুম্ভ ২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি। ভর # ৯

আমি তো বলি, যে মানুষের রসবোধ নেই এবং যে নিজেকে নিয়ে রসিকতা করতে পারে না, সে কিছুই পারে না। আমাকে নিয়ে কেউ রসিকতা করলে আমি তো আনন্দই পাই। প্রিয় কুম্ভ, নিজের রসবোধটা বজায় রাখুন।

মীন ১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ। ভর # ৩

একজন শিল্পীর ব্যক্তিগত জীবনে দুঃখ থাকুক বা না থাকুক, দুঃখের বোধটা থাকতে হবে। তা না হলে বড় শিল্পী হওয়া যায় না। অন্যের দুঃখকে যদি আমরা নিজেদের মধ্যে ধারণ করতে না পারি, তাহলে শিল্পী হব কেমন করে? প্রিয় মীন, কথাটা মনে রাখবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে