জাতিসংঘ কর্মকর্তাকে ফিরিয়ে দিল ইরান

0
135
আনুষ্ঠানিকভাবে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরুর কথা জানিয়েছে ইরানের জাতীয় আণবিক শক্তি সংস্থা- এএফপি

জাতিসংঘের অঙ্গসংস্থা আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) এক নারী পরিদর্শককে ইরানের নাতাঞ্জ পরমাণু স্থাপনায় ঢুকতে দেওয়া হয়নি।

দেশটির জাতীয় আণবিক শক্তি সংস্থা বলেছে, ওই নারী পরিদর্শকের কাছে সন্দেহজনক বস্তু থাকায় তাকে নাতাঞ্জে প্রবেশে বাধা দেওয়া হয়েছে।

এদিকে ‘ফোরদু’ স্থাপনায় আনুষ্ঠানিকভাবে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করা হয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি। খবর এএফপি ও পারস টুডের।

বুধবার এক বিবৃতিতে ইরানের জাতীয় আণবিক শক্তি সংস্থা জানিয়েছে, আইএইএর পরিদর্শকরা যখন ইরানের কোনো পরমাণু স্থাপনায় প্রবেশ করেন, তখন দেহ তল্লাশির পাশাপাশি তাদের সঙ্গে থাকা জিনিসপত্র চেক করা হয়। গত সপ্তাহে ওই নারী পরিদর্শক নাতাঞ্জে প্রবেশ করতে গেলে স্ক্যানার মেশিনে সতর্ক সংকেত বেজে ওঠে। এ সময় তার সঙ্গে থাকা জিনিসপত্র তল্লাশি করার পাশাপাশি তাকে ওই পরমাণু স্থাপনায় ঢুকতে দেওয়া হয়নি।

বিবৃতিতে বলা হয়, ইরান তাৎক্ষণিকভাবে আইএইএকে এই ঘটনা অবহিত করে এবং ওই সংস্থাকে জানানো হয়, সংশ্লিষ্ট নারী পরিদর্শককে ইরানের পরমাণু স্থাপনা পরিদর্শনের যে অনুমতি দেওয়া হয়েছিল তা বাতিল করা হলো। ইরানের পক্ষ থেকে এ ব্যাপারে আইএইএর সহযোগিতা চাওয়া হয়েছে এবং ওই সংস্থা লিখিত জবাব দিয়ে ইরানের অনুরোধ রক্ষা করার কথা জানিয়েছে। কোনো কোনো পশ্চিমা বার্তা সংস্থা অবশ্য দাবি করেছে, ইরান ওই নারী পরিদর্শককে বহিষ্কার করেছে।

ইরানের ‘ফোরদু’ পরমাণু স্থাপনায় আনুষ্ঠানিকভাবে আবার ইউরেনিয়াম সমৃদ্ধ করার কাজ শুরু হয়েছে। ইরানের আণবিক শক্তি সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, প্রেসিডেন্ট হাসান রুহানির নির্দেশে বৃহস্পতিবার দিনের শুরুতে সেন্ট্রিফিউজের মধ্যে গ্যাস প্রবিষ্ট করার মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে