জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা: পর্যালোচনার জন্যে কেন্দ্রকে নোটিস

0
250

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা নিয়ে পর্যালোচনার জন্যে কেন্দ্রকে নোটিস দিয়েছেন ভারদের সুপ্রিম কোর্ট।

চলতি মাসের শুরুর দিকে সরকারের পদক্ষেপের বিরুদ্ধে আবেদনের শুনানিতে বুধবার সুপ্রিম কোর্ট জানিয়েছেন, ৩৭০ অনুচ্ছেদের অধীনে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদাকে বাতিল করার বিষয়টি পর্যালোচনা করবেন আদালত।

এ বিষয়ে শীর্ষ আদালত কেন্দ্রের কাছ থেকেও জবাব চেয়েছে।

এই মাসের শুরুর দিকে সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদ রদ করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদাকে বাতিল করার বিষয়ে কেন্দ্রীয় সরকারের পদক্ষেপের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন করা হয়। সেই মামলার শুনানিতে শীর্ষ আদালত জানিয়েছে,  আগামী অক্টোবরে বিষয়টি পর্যালোচনা করে দেখা হবে।

শীর্ষ আদালতও কেন্দ্রের কাছ থেকে এ বিষয়ে জবাব তলব করেছে। খবর এনডিটিভির।

জম্মু ও কাশ্মীর সংক্রান্ত সমস্ত আবেদন খতিয়ে দেখার জন্যে ৫ সদস্যের সাংবিধানিক বেঞ্চের কাছে সেগুলি পাঠিয়েছে সুপ্রিম কোর্ট।

এছাড়া বুধবার শুনানি চলাকালীন বাম নেতা সীতারাম ইয়েচুরি এবং একজন কাশ্মীরি শিক্ষার্থীকে জম্মু ও কাশ্মীর সফরের অনুমতি দিয়েছেন সুপ্রিম কোর্ট।

উপত্যকায় সংবাদমাধ্যমের গতিবিধির ওপর বিধিনিষেধ আরোপ নিয়ে কেন্দ্রীয় সরকারকে হলফনামাও দিতে বলেছেন সুপ্রিম কোর্ট।

বুধবার বিচারপতি এস এ বোবদে এবং বিচারপতি এস এ নাজিরের সমন্বয়ে গঠিত  বেঞ্চ জানান,  বিষয়টি পাঁচ বিচারকের সাংবিধানিক বেঞ্চের কাছে পাঠানো হয়েছে।

গত ৫ আগস্ট কাশ্মীর নিয়ে ৩৭০ অনুচ্ছেদ বাতিলের সিদ্ধান্ত ঘোষণার পর থেকেই জম্মু ও কাশ্মীর কঠোর বিধিনিষেধের মধ্যে রয়েছে। এরপর থেকে জম্ম-কাশ্মীরে ফোন এবং ইন্টারনেট সংযোগ বন্ধ করা হয় এবং বিশাল সমাবেশ করার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়।

সেখানে ৫০ হাজারেরও বেশি অতিরিক্ত সেনা মোতায়েন করা হয়। এছাড়া প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা এবং মেহবুবা মুফতিসহ ৪০ জন মূলধারার রাজনৈতিক নেতাকেও আটক করা হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.