গরমে পুরুষের ত্বকের যত্ন যেমন হওয়া চাই

0
98
বাইরে থেকে ফিরে তো বটেই, এমনকি বাড়িতে বসে থাকলেও সকাল-বিকেল দুই বেলা ত্বক পরিষ্কার করা জরুরি

এই গরমে অনেকেই ত্বকের নানান সমস্যায় ভুগছেন। বিশেষ করে রুক্ষ ত্বকে সমস্যা আরও তীব্র। নারীর তুলনায় পুরুষের ত্বক তুলনামূলক কম স্পর্শকাতর এবং রুক্ষ। গরমে এই রুক্ষতা আরও বাড়ে। তাই গরমে ত্বকের যত্ন নেওয়া বেশি জরুরি। জেনে রাখুন গরমে ত্বকের যত্নের কিছু নিয়মকানুন।

সানস্ক্রিন ব্যবহার করুন

গ্রীষ্মে ত্বকের যত্ন নেওয়ার অন্যতম বড় হাতিয়ার সানস্ক্রিন। গরমে সূর্যের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মির তীব্রতা বেড়ে যায় এবং তা সরাসরি ত্বকে পড়লে দেখা দেয় নানান সমস্যা। যে কারণে বাইরে বের হওয়ার আগে সব সময় সানস্ক্রিন ব্যবহার করুন।

ত্বক পরিষ্কার করুন

বাইরে থেকে ফিরে তো বটেই, এমনকি বাড়িতে বসে থাকলেও সকাল-বিকেল দুই বেলা ত্বক পরিষ্কার করা জরুরি। বিশেষ করে সকালে ঘুম থেকে উঠে ত্বক পরিষ্কার করা সবচেয়ে বেশি প্রয়োজন। ত্বকের তৈলাক্ত ভাব এড়াতে দিনে অন্তত দুবার ফেসওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করতে পারেন। তবে ফেসওয়াশ ব্যবহারের আগে নিজের ত্বক সম্পর্কে আগে বুঝে নিন।

ত্বক সতেজ রাখুন

স্বাস্থ্যকর ও উজ্জ্বল ত্বকের জন্য ত্বকের হাইড্রেশন খুব গুরুত্বপূর্ণ; বিশেষ করে গ্রীষ্মকালে, যখন সূর্যের আলো ত্বককে শুষ্ক করে ফেলে। ত্বকের সঙ্গে মানানসই একটা ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকে এবং ত্বকে পানির অভাব হয় না।

পর্যাপ্ত পানি পান করুন

ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখতে পানির বিকল্প নেই। গ্রীষ্মকালে ত্বকের জন্য পানি আরও বেশি প্রয়োজন। তাই নিয়মিত বিরতিতে পানি পান করুন।

নিয়মিত এক্সফোলিয়েট করুন

এক্সফোলিয়েট হলো ত্বকের উপরিভাগ থেকে মৃত কোষ অপসারণ করার একটি পদ্ধতি। আমাদের শরীরে নিয়মিত বিরতিতে কোষ মারা যায়। সাধারণত মৃত কোষগুলো নিজে থেকেই ঝড়ে যায়। তবে ত্বক অতিরিক্ত তৈলাক্ত থাকলে তা সহজে ঝড়ে যেতে পারে না। তীব্র গরমে ত্বক তুলনামূলক বেশি তেল উৎপন্ন করে। যে কারণে মৃত কোষগুলো ত্বকের ওপর জমা হয়ে থাকে। প্রতি সপ্তাহে অন্তত একবার এক্সফোলিয়েট করুন। এতে আপনার ত্বক হবে আরও উজ্জ্বল ও মসৃণ।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

মৃণাল সাহা

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.