ভুয়া সংবাদ জানানোর প্রলোভনে ফেসবুক অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিচ্ছে হ্যাকাররা

0
141
ফেসবুক, রয়টার্স

মৃত্যুর ভুয়া সংবাদ জানানোর প্রলোভনে ফেসবুকে সাইবার হামলা চালাচ্ছে একদল হ্যাকার। এ জন্য প্রথমে যেকোনো ব্যক্তির ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে সেই ব্যক্তির বন্ধু তালিকায় থাকা সবাইকে ‘দেখ কে মারা গেছে’ শিরোনামে বার্তা পাঠায় তারা। মৃত্যুর ভুয়া সংবাদ পড়ার জন্য একটি লিংকও যুক্ত থাকে বার্তাটিতে। লিংকে ক্লিক করলেই একটি ওয়েবসাইট চালু হয়। এরপর নির্দিষ্ট সংবাদ পড়ার জন্য ব্যবহারকারীদের ফেসবুক ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে নিবন্ধন করতে অনুরোধ জানানো হয়। ব্যবহারকারীরা ওয়েবসাইটটিতে নিজেদের ফেসবুক ইউজার নেম ও পাসওয়ার্ড লিখলেই সেগুলো চলে যায় হ্যাকারদের দখলে।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ডাটাপ্রট জানিয়েছে, ফেসবুক বন্ধুদের কাছ থেকে বার্তা আসায় অনেকেই এ প্রতারণার শিকার হচ্ছেন। ফেসবুকে কোনো ব্যক্তির কাছ থেকে এ ধরনের বার্তা এলে বুঝতে হবে, সেই ব্যক্তির অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। ফলে ফেসবুকে সন্দেহজনক যেকোনো লিংকে ক্লিক করা থেকে বিরত থাকতে হবে।

ভুয়া সংবাদ জানার জন্য ফেসবুক ইউজার নেম ও পাসওয়ার্ড দিলেই সেগুলো সংগ্রহ করে ফেসবুক অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নেয় হ্যাকাররা। এরপর সেই ব্যক্তির বন্ধু তালিকায় থাকা অন্যদের কাছে একই বার্তা পাঠিয়ে তাদের অ্যাকাউন্টেরও নিয়ন্ত্রণ নেওয়া হয়। বেশির ভাগ ক্ষেত্রেই অপরিচিত ওয়েবসাইটের ঠিকানা বা সংবাদের লিংক সংক্ষিপ্ত করা থাকে। ফলে আগে থেকে ওয়েবসাইটের নাম সম্পর্কে কোনো ধারণা পাওয়া যায় না।

ডাটাপ্রটের তথ্যমতে, ভুয়া ওয়েবসাইটটিতে সংবাদ পড়ার জন্য ফেসবুক ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে নিবন্ধন না করলেও ব্যবহারকারীদের যন্ত্রে ম্যালওয়্যার প্রবেশ করতে পারে। ফলে দূর থেকেই কম্পিউটার বা ফোনে থাকা তথ্য সংগ্রহ করতে পারে হ্যাকাররা।
সূত্র: ইন্ডিয়া টাইমস

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.