সতর্কসংকেত নামাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর

0
81
আবহাওয়া অধিদপ্তর

ঘূর্ণিঝড় মোখার কারণে কক্সবাজারসহ তিন সমুদ্রবন্দরে জারি করা সতর্কসংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।

আজ সোমবার আবহাওয়া অধিদপ্তর এই নির্দেশনা দিয়েছে। সমুদ্রবন্দর তিনটি হলো চট্টগ্রাম, মোংলা ও পায়রা।

আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, সমুদ্রবন্দর, বাংলাদেশের উপকূলীয় এলাকা ও উত্তর বঙ্গোপসাগরে এখন আর ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা নেই।

তবে আজ সন্ধ্যা পর্যন্ত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

৮ মে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ তৈরি হয়। পরে সেটি নিম্নচাপ, গভীর নিম্নচাপে পরিণত হয়ে গত বৃহস্পতিবার সকালে ঘূর্ণিঝড়ে রূপ নেয়।

বৃহস্পতিবার রাতে আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে মোখা নামের ঘূর্ণিঝড়টিকে ‘প্রবল ঘূর্ণিঝড়’ হিসেবে উল্লেখ করা হয়। পরদিন শুক্রবার ঘূর্ণিঝড়টিকে ‘অতিপ্রবল ঘূর্ণিঝড়’ হিসেবে চিহ্নিত করে আবহাওয়া অধিদপ্তর। কক্সবাজারে দেওয়া হয় ৮ নম্বর মহাবিপৎসংকেত। চট্টগ্রাম সমুদ্রবন্দরেও একই সংকেত দেওয়া হয়।

গত শনিবার আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে কক্সবাজারে ১০ নম্বর মহাবিপৎসংকেত দেওয়ার কথা জানানো হয়। চট্টগ্রাম ও পায়রা সমুদ্রবন্দরকে ৮ নম্বর মহাবিপৎসংকেত দেখাতে বলা হয়।

মোংলা সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত বলবৎ রাখা হয়। ঘূর্ণিঝড় মোখা চলে যাওয়ার পর এখন সতর্কসংকেত নামিয়ে ফেলতে বলল আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, ঘূর্ণিঝড় মোখা মূল আঘাত হেনেছে মিয়ানমারে। এর কেন্দ্রের একটি অংশ বাংলাদেশের সেন্ট মার্টিন দ্বীপের ওপর দিয়ে গেছে। সেন্ট মার্টিনে গতকাল রোববার দুপুর ১২টা থেকে বেলা ৩টার মধ্যে মোখার কেন্দ্র অতিক্রম করে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.