রাশিদের পর চলে গেলেন শাস্ত্রীয় সংগীতশিল্পী আত্রে

0
69
শিল্পী প্রভা আত্রে

রাশিদ খানের মৃত্যুর শোক শেষ না হতেই ভারতীয় শাস্ত্রীয় সংগীতের আরেক শিল্পীর মৃত্যুর খবর এসেছে। হৃদরোগে আক্রান্ত হয়ে শিল্পী প্রভা আত্রে মারা গেছেন। শনিবার ৯২ বছর বয়সে পুনেতে নিজের বাসভাবনে মারা যান তিনি।

ঘুমের মধ্যে তার হার্ট অ্যাটাক হলে ভোর সাড়ে পাঁচটার দিকে বাড়ির লোকজন বর্ষীয়ান এই শিল্পীকে শহরের কোথরুদ এলাকার একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যায়। তারপর হাসপাতালের চিকিৎসকরা এই শিল্পীকে মৃত ঘোষণা করেন।

আত্রের পরিবারের কিছু সদস্য বিদেশে থাকেন, তারা পুনেতে পৌঁছালে আত্রের শেষকৃত্য সম্পন্ন করা হবে।

১৯৩২ সালের ১৩ সেপ্টেম্বর আত্রের জন্ম। আট বছর বয়সে গান গাওয়া শুরু করেন শিল্পী। তার মা ইন্দিরা আত্রেও গান গাইতেন।  পণ্ডিত সুরেশ মানে এবং হীরাবাঈ বদোদেকরের শিষ্য ছিলেন আত্রে। ধ্রুপদী কণ্ঠশিল্পী হওয়ার পাশাপাশি আত্রে একজন শিক্ষাবিদ, গবেষক, সুরকার এবং লেখকও ছিলেন। বিজ্ঞান এবং আইনে স্নাতক এই শিল্পী সংগীতে ডক্টরেট ডিগ্রি নিয়েছিলেন। এছাড়া বিদেশের কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ভারতীয় শাস্ত্রীয় সংগীতে শিক্ষকতাও করেন এই শিল্পী।

খেয়াল, ঠুংরি, দাদরা, গজল, গীত, নাট্যসংগীত এবং ভজনের মতো সংগীতে পারদর্শী ছিলেন আত্রে। গত পাঁচ দশক ধরে সংগীতে ছাত্রছাত্রীদের পাঠ দিয়ে আসছেন তিনি।

২০২২ সালের জানুয়ারিতে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান পদ্মবিভূষণে ভূষিত হন এই শিল্পী। এর আগে ১৯৯০ সালে পদ্মশ্রী পুরস্কার এবং ২০০২ সালে পদ্মভূষণে ভূষিত হন। এছাড়া  ১৯৯১ সালে ‘সংগীত নাটক আকাদেমি’ পুরস্কারেও ভূষিত হয়েছিলেন আত্রে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.