ছয় দিন পতনের পর ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

0
42

টানা ছয় দিনে শেয়ারবাজারে সিংহভাগ শেয়ারের দর এবং প্রধান মূল্যসূচক ডিএসইএক্স প্রায় ৩১৮ পয়েন্ট কমার পর আজ সোমবার কিছুটা ঊর্ধ্বমুখী ধারা দেখা যাচ্ছে।

সকাল ১০টায় দিনের লেনদেন শুরু থেকে দুপুর ১২টা পর্যন্ত প্রথম দুই ঘণ্টার লেনদেনে বেশির ভাগ শেয়ার দর বেড়ে কেনাবেচা হতে দেখা গেছে।

দুপুর ১২টায় লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে ৩১০টি বেশি দরে কেনাবেচা হচ্ছিল। এ সময় দর হারিয়ে কেনাবেচা হতে দেখা গেছে ৩৬টি শেয়ার। দর অপরিবর্তিত অবস্থায় কেনাবেচা হচ্ছিল ২৪টি।

বেশিরভাগ শেয়ার দর বেড়ে কেনাবেচা হতে থাকায় তার ইতিবাচক প্রভাব মূল্যসূচকে দেখা গেছে। ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স এসময় ৫৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৮২৯ পয়েন্টে অবস্থান করছিল।

তবে সর্বশেষ কার্যদিবসের মতো আজও লেনদেনের গতি খুবই কম। লেনদেনের প্রথম দুই ঘণ্টায় মাত্র ২৫৯.২৫ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

আজ প্রতিটি খাতের সিংহভাগ শেয়ার দর বেড়ে কেনাবেচা হচ্ছে। তুলনামূলকভাবে বেশি দরে কেনাবেচা হচ্ছে আর্থিক প্রতিষ্ঠান, ব্যাংক, সিমেন্ট, সিরামিকস, বীমা এবং তথ্যপ্রযুক্তি খাতের শেয়ার।

টাকার অঙ্কে লেনদেনে প্রাধান্য ব্যাংক খাতের। প্রথম দুই ঘণ্টার লেনদেনে এ খাতের অংশ ছিল মোট লেনদেনের ২৪ শতাংশ। এর পরের অবস্থানে বস্ত্র খাত, লেনদেনে অংশ ছিল ১১ শতাংশ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে