জার্মানিতে ডুবন্ত জাহাজ থেকে ৪০০ বছর আগের গুপ্তধন উদ্ধার

0
87
জাহাজটি থেকে অনেক চাঞ্চল্যকর তথ্য পেয়েছেন প্রত্নতত্ত্ববিদেরা, প্রতীকী ছবি: রয়টার্স

জার্মানির লুবেক শহরের কাছে ট্রেভ নদী থেকে ৪০০ বছরের পুরোনো একটি জাহাজ উদ্ধার করা হয়েছে। জাহাজটি থেকে অনেক চাঞ্চল্যকর তথ্য পেয়েছেন প্রত্নতত্ত্ববিদেরা।

২০২১ সালের নভেম্বরে জাহাজটির সন্ধান পাওয়া যায়। উদ্ধারের প্রায় ১৮ মাস পর জাহাজটিতে পাওয়া সম্পদ নিয়ে প্রদর্শনীর আয়োজন করেন প্রত্নতত্ত্ববিদেরা। ধ্বংসাবশেষ থেকে ১৬ শ শতাব্দীর মানব সভ্যতার কিছু নিদর্শন পাওয়া গেছে।

জাহাজ উদ্ধার প্রকল্পের প্রধান ফেলিক্স রয়েশ গত সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, ‘আমরা প্রত্যাশার চেয়েও বেশি কিছু পেয়েছি। এসব জিনিসপত্র থেকে অনেক নতুন তথ্য জানতে পারবো।’

উদ্ধার অভিযানে পাওয়া গুপ্তধন পরিষ্কার করে নথিভুক্ত করে সংরক্ষণ করা হয়েছে। এরমধ্যে চীনামাটির বাসন, কারচুপির অংশ, ১৮০টি কাঠের টুকরো রয়েছে।

উদ্ধার করা জাহাজটিতে সে সময়কার দৈনন্দিন জীবন কেমন ছিল তার একটি ইঙ্গিত পাওয়া গেছে। বাল্টিক সাগরে এর আগে বেশ কিছু যুদ্ধ জাহাজ পাওয়া গিয়েছিল। কিন্তু এটিই প্রথম বাণিজ্যিক জাহাজ, যা সে সময়কার মানুষের জীবন সম্পর্কে ধারণা দেয়। জাহাজ থেকে পাওয়া জিনিসগুলো থ্রিডি স্ক্যান করার জন্য লুবেক শহরের একটি সংরক্ষণাগারে নিয়ে যাওয়া হবে।

জার্মানির উত্তর-পূর্বাঞ্চলের বন্দর নগরী লুবেকের কাছে ট্রেভ নদীতে জাহাজটিকে প্রথম খুঁজে পাওয়া যায়। নদীর পানি পরিমাপের সময় পানি থেকে ১১ মিটার গভীরে ২৫ মিটার লম্বা এবং ৬ মিটার চওড়া জাহাজটির সন্ধান পাওয়া যায়।

বিশেষজ্ঞদের দাবি, জাহাজটি স্ক্যান্ডিনেভিয়ার উদ্দেশে রওনা হলেও পৌঁছাতে পারেনি। জাহাজের কাঠের টুকরোগুলোতে থাকা গভীর কালো দাগ থেকে বোঝা যায়, জাহাজটিতে বড় ধরনের অগ্নিকাণ্ড হয়েছিল। ধারণা করা হচ্ছে, জাহাজটি ডুবে যাওয়ার পেছনে এ অগ্নিকাণ্ডই দায়ী।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.