চামড়ার পাচার ঠেকাতে হিলি সীমান্তে বিজিবির সতর্কতা

0
321
বিজিবি

দেশের বিভিন্ন জেলায় চামড়া বিক্রি করতে না পেরে বিপাকে পড়েছেন মৌসুমি ব্যবসায়ীরা। তাদের অভিযোগ, সিন্ডিকেটের কারসাজিতে চামড়ার বাজারে ধস নেমেছে। এ অবস্থায় চোরাকারবারীরা গরু, ছাগল ও ভেড়ার চামড়া যেন সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে পাচার করতে না পারে, সেজন্য দিনাজপুরের হিলি সীমান্তে সতর্কতা জারি করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদর দপ্তরের নির্দেশে জয়পুরহাট-২০ বর্ডার গার্ড ব্যাটালিয়ন হিলিসহ বিভিন্ন সীমান্তে এ সতর্কতা জারি করে।

এ বিষয়ে জয়পুরহাট-২০ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল রাশেদ মোহাম্মদ আনিসুল হক সাংবাদিকদের জানান, সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে চামড়ার পাচার প্রতিরোধে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং বিজিবি সদর দপ্তরের নিদের্শনা পেয়েছি। এরপর থেকে আমার দায়িত্বপূর্ণ সীমান্তে নজরদারীর পাশাপাশি কিছু চিহ্নিত পয়েন্টে বিজিবির টইল ব্যবস্থা জোরদার করা হয়েছে। এমনকি সীমান্তে স্থাপিত সিসি ক্যামেরার মাধ্যমেও সীমান্তের সব কার্যক্রম তদারক করা হচ্ছে।

তিনি আরও জানান, সীমান্ত এলাকায় যারা চামড়া ব্যবসার সাথে সম্পৃক্ত আছে তারা ঈদের দিন থেকে কোরবানির চামড়া কোথায় নিয়ে যাচ্ছে বা নিয়ে আসছে সেসব বিষয়েও খোঁজ খবর রাখা হচ্ছে। মূলত রপ্তানিযোগ্য পশুর চামড়ার পাচার প্রতিরোধে এই সতর্কতা জারি করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.