চলে গেলেন সংগীতজ্ঞ আজাদ রহমান

0
106
আজাদ রহমান

সুরকার-সংগীত পরিচালক ও উপমহাদেশের বিশিষ্ট সংগীতজ্ঞ আজাদ রহমান আর নেই। ইন্নালি ল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। শনিবার বিকেল সাড়ে ৪টায় রাজধানী শ্যামলীর স্পেশালাইজড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। সংগীত পরিচালক ফরিদ আহমেদ তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেন।

আজাদ রহমানে  বোন মাসুমা মান্নান লীনার বরাত দিয়ো ফরিদ আহমেদ জানান ন, গত হঠাৎ অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে ভর্তি করা হয় তাকে। চিকিৎসা চলছিলো। শনিবার বেলা সাড়ে ৪টায় শেষ নিশ্বাস ত্যাগ করেন আজাদ রহমান। মৃত্যুকালে তিনি স্ত্রী এবং তিন মেয়ে রেখে গেছেন।

আজাদ রহমান

বাংলাদেশের জনপ্রিয় অনেক গানের সুর ও সঙ্গীত পরিচালনা তার হাত দিয়ে।  এর মধ্যে রয়েছে জন্ম আমার ধন্য হলো মা গো’, ‘ভালোবাসার মূল্য কত’, ‘ও চোখে চোখ পড়েছে যখনই’, ‘মনেরও রঙে রাঙাব’, ‘ডোরা কাটা দাগ দেখে বাঘ চেনা যায়’, ‘এক বুক জ্বালা নিয়ে বন্ধু তুমি।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত বরেণ্য সংগীত পরিচালক আজাদ রহমান ১৯৪৪ সালের ১ জানুয়ারি পশ্চিমবঙ্গের বর্ধমান জেলায় জন্মগ্রহণ করেন। তিনি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে খেয়ালে স্নাতক সম্পন্ন করেন। কলকাতার জনপ্রিয় বাংলা ছবি ‘মিস প্রিয়ংবদা’র সংগীত পরিচালনা দিয়ে চলচ্চিত্রের গানে তাঁর পথচলা শুরু। এই ছবিতে তাঁর পরিচালনায় গান গেয়েছিলেন মানবেন্দ্র মুখোপাধ্যায়, প্রতিমা বন্দ্যোপাধ্যায় ও আরতি মুখোপাধ্যায়। বাংলাদেশে তিনি প্রথম সংগীত পরিচালনা করেন বাবুল চৌধুরী পরিচালিত ‘আগন্তুক’ ছবিতে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে