চট্টগ্রামে এবার এইচএসসি পরীক্ষার্থী ও কলেজ দুটিই বাড়ল

0
111
এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের পর শিক্ষার্থীদের উল্লাস

চট্টগ্রামে এ বছর এইচএসসিতে শিক্ষার্থী ও কলেজের সংখ্যা দুটিই বেড়েছে। এ বছর ২৭৯টি কলেজের ১ লাখ ২ হাজার ৪৬৮ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবেন। গত বছর ২৬৭টি কলেজের ৯৩ হাজার ৮৮৯ শিক্ষার্থী পরীক্ষায় বসেছিলেন।

পূর্বঘোষিত সময়সূচি অনুযায়ী ১৭ আগস্ট শুরু হবে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এ বছর এইচএসসিতে পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়েই পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা হওয়ার কথা ছিল।

কিন্তু শেষ সময়ে এসে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিষয়ের পরীক্ষা ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে অন্য সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা হবে।

চট্টগ্রামের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের তথ্যমতে, এ বছর চট্টগ্রাম জেলায় পরীক্ষার্থী ৭২ হাজার ৬২০। এর মধ্যে ছাত্র ৩৩ হাজার ৬৭২, ছাত্রী ৩৮ হাজার ৯৪৮। কক্সবাজার জেলায় পরীক্ষার্থী ১৩ হাজার ৩২১; ছাত্র ৫ হাজার ৭৭৩ ও ছাত্রী ৭ হাজার ৫৪৮।

রাঙামাটিতে ৫ হাজার ৫৪০; ছাত্র ২ হাজার ৬৩২ ও ছাত্রী ২ হাজার ৯০৮। খাগড়াছড়িতে ৭ হাজার ১০৮; ছাত্র ৩ হাজার ৪৮৯ ও ছাত্রী ৩ হাজার ৬১৯। এ ছাড়া বান্দরবানে পরীক্ষার্থী ৩ হাজার ৮৭৯; ছাত্র ১ হাজার ৯৬৬ ও ছাত্রী ১ হাজার ৯১৩। মোট ১১৩ কেন্দ্রে পরীক্ষা হবে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক নারায়ণ চন্দ্র নাথ বলেন, সুষ্ঠুভাবে পরীক্ষা নেওয়ার জন্য ৫২টি সাধারণ পরিদর্শক দল ও ১০টি বিশেষ পরিদর্শক দল গঠন করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.