গ্রিনল্যান্ড কিনতে চান ট্রাম্প!

0
297
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গ্রিনল্যান্ড কিনতে আগ্রহ প্রকাশ করেছেন বলে খবরে প্রকাশ হয়েছে। ওয়াল স্ট্রিট জার্নাল পত্রিকা জানিয়েছে, দ্বীপটি কেনা সম্ভব কি না, তা নিয়ে বিভিন্নজনের সঙ্গে আলাপ করেছেন ট্রাম্প।

ওয়াল স্ট্রিট জার্নাল অনুসারে, গত কয়েক মাসে ট্রাম্প বিভিন্ন অতিথি ও উপদেষ্টাদের সঙ্গে আলোচনায় তুষারাবৃত প্রায় সাড়ে আট লাখ বর্গমাইলের দ্বীপটি কেনা সম্ভব কি না, তা নিয়ে মতবিনিময় করেছেন। কেউ কেউ প্রায় জনশূন্য, কিন্তু বিভিন্ন খনিজ পদার্থে অত্যন্ত সমৃদ্ধ দ্বীপটি কেনার ব্যাপারে তাঁকে উৎসাহ দিয়েছেন। বিষয়টি তলিয়ে দেখতে ট্রাম্প হোয়াইট হাউসের আইনজীবীদের নির্দেশ দিয়েছেন।

এদিকে এ খবর প্রকাশিত হওয়ার পর বিভিন্ন পত্র-পত্রিকা ও টিভিতে ট্রাম্পকে নিয়ে হাসিঠাট্টার রোল পড়েছে। এমএসএনবিসির জনপ্রিয় উপস্থাপক রেইচেল ম্যাডো টিপ্পনি কেটে বলেছেন, ট্রাম্প নির্ঘাত দ্বীপটিতে একটি গলফ কোর্স বানানোর পরিকল্পনা করছেন।
নিউইয়র্ক পত্রিকা ট্রাম্পের এই অভিলাষকে শিশুসুলভ অভিহিত করে লিখেছে, ট্রাম্প হয়তো জানেন না, দ্বীপটি ডেনমার্ক নামক একটি দেশের অন্তর্গত। তারা গ্রিনল্যান্ড বিক্রিতে আগ্রহী, সে কথাও শোনা যায়নি।

গ্রিনল্যান্ডের বরফে আচ্ছাদিত একটি গ্রাম। ছবিটি এ বছর ন্যাশনাল জিওগ্রাফিকের ভ্রমণবিষয়ক সেরা পুরস্কার জিতেছে।

 

প্রসঙ্গত, এ মাসের শেষ দিকে সরকারি সফরে ট্রাম্পের ডেনমার্কে যাওয়ার কথা রয়েছে।
স্বায়ত্তশাসিত গ্রিনল্যান্ড দ্বীপটি উত্তর আটলান্টিক ও উত্তর মহাসাগরের মধ্যবর্তী স্থানে রয়েছে। বড় আকারের এই দ্বীপের বেশির ভাগই বরফে আচ্ছাদিত। ছোট্ট জনসংখ্যার দ্বীপটির বেশির ভাগ থাকে দ্বীপের দক্ষিণ-পশ্চিম এলাকায়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.