‘গ্যাস চেম্বার’ দিল্লিতে জরুরি স্বাস্থ্য সতর্কতা

0
246
দিল্লি এখন বিশ্বের সবচেয়ে দূষিত শহর। ছবি: এএফপি

শত চেষ্টা করেও দিল্লির বায়ুদূষণ নিয়ন্ত্রণে আনতে পারছে না রাজ্য সরকার। দুই দিন আগেই এক গবেষণা প্রতিবেদনে উঠে এসেছিল, দিল্লি এখন বিশ্বের সবচেয়ে দূষিত শহর। এবার দিল্লিকে ‘গ্যাস চেম্বার’ বলে অভিহিত করলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। বায়ুদূষণের মাত্রা অত্যধিক হওয়ায় শহরটিতে জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি করে চার দিন সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখারও ঘোষণা দিয়েছে প্রশাসন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, মুখ্যমন্ত্রী কেজরিওয়াল আজ শুক্রবার টুইট করে ৫ নভেম্বর পর্যন্ত স্কুল বন্ধ রাখার ঘোষণা দেন। দূষণের হাত থেকে রক্ষা পেতে দিল্লির বিভিন্ন স্কুলে শিক্ষার্থীদের মধ্যে মাস্ক বিতরণ করতে গিয়েছিলেন কেজরিওয়াল। সেখানেই দিল্লিকে ‘গ্যাস চেম্বার’ হিসেবে অভিহিত করেন তিনি। স্কুল বন্ধ রাখার পাশাপাশি শিক্ষার্থীদের যেকোনো প্রকার ‘আউটডোর গেম’ থেকে বিরত রাখার পরামর্শও দেওয়া হয়েছে।

গত সপ্তাহে দীপাবলি উৎসবের পর থেকেই দিল্লিতে বায়ুদূষণের মাত্রা আবার লাগামছাড়া হয়েছে। ভারতের পরিবেশদূষণ পরিমাপক কর্তৃপক্ষ (ইপিসিএ) জানিয়েছে, বৃহস্পতিবার রাতে দিল্লির বায়ুদূষণ ‘সিভিয়ার প্লাস’ বা চরম জরুরি পর্যায়ে উন্নীত হয়। চলতি বছরের জানুয়ারির পর দিল্লির আকাশ এতটা বিষাক্ত এই প্রথম হলো। দূষণের ভয়াবহতা বেড়ে যাওয়ায় নির্দিষ্ট সময় পর্যন্ত সব ধরনের নির্মাণকাজ বন্ধ রাখারও নির্দেশ দেওয়া হয়েছে।

দূষণ থেকে বাঁচতে মাস্ক ব্যবহার করেন অনেকেই। ছবি: এএফপি

ইপিসিএর চেয়ারপারসন ভুড়ে লাল জানিয়েছেন, ‘দূষণের মাত্রা কিছুটা সহনীয় মাত্রায় না আসা পর্যন্ত লোকদের খোলা জায়গায় শরীরচর্চা করতেও বারণ করা হয়েছে। শিশু, বয়স্ক ও নাজুক লোকদের জন্য বিশেষ ব্যবস্থা নিতে হবে।

তবে দিল্লির বায়ুমণ্ডলের এমন ভয়াবহ অবস্থার জন্য প্রতিবেশী রাজ্য হরিয়ানা ও পাঞ্জাবের দায়ও দেখছেন কেজরিওয়াল। কেজরিওয়ালের অভিযোগ, বছরের এই সময়টায় ওই দুই রাজ্যের কৃষকেরা ফসল কাটার পর উচ্ছিষ্ট অংশ আগুনে পুড়িয়ে দেন, যার ধোঁয়ায় ছেয়ে যায় দিল্লির আকাশ।

কেজরিওয়ালের এমন অভিযোগের পর পাল্টা তোপ দেগেছেন ভারতের কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী প্রকাশ জাবাদেকার। কেজরিওয়াল ‘ব্লেম গেম’ খেলছেন অভিযোগ তুলে তিনি বলেছেন, ‘হরিয়ানা ও পাঞ্জাবের ওপর দোষ চাপিয়ে এ পরিস্থিতির সমাধান পাওয়া যাবে না। দোষ চাপানো বন্ধ করে তিনি (কেজরিওয়াল) বরং মোদিজির পরামর্শ (দিল্লির আশপাশের পরিবেশ দূষণকারী কারখানাগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া) অনুসরণ করতে পারেন।’

বায়ুদূষণের কারণে স্বাভাবিক জীবনযাপন ব্যাহত হচ্ছে দিল্লিবাসীদের। ছবি: এএফপি

এদিকে জরুরি স্বাস্থ্য সতর্কতার মধ্যেই আগামী রোববার দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে প্রথম টি-টোয়েন্টিতে স্বাগতিক ভারতের মোকাবিলা করতে হবে বাংলাদেশকে। দূষণের কারণে ম্যাচটি অন্য কোথাও সরিয়ে নেওয়ার প্রস্তাব দেওয়া হলেও রাজি হয়নি ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

প্রতিবছরই দীপাবলি উৎসবের পর দিল্লির বায়ুদূষণ অসহনীয় পর্যায়ে পৌঁছে যায়। গত বুধবার প্রকাশিত এয়ার কোয়ালিটি ইনডেক্স অনুযায়ী, ৪২২ স্কোর নিয়ে দিল্লি এখন বিশ্বের সবচেয়ে দূষিত শহর। দ্বিতীয় স্থানে আছে পাকিস্তানের লাহোর, তৃতীয় স্থানে আছে ভিয়েতনামের রাজধানী হ্যানয়। ১৬৭ স্কোর নিয়ে তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকা আছে চতুর্থ স্থানে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.