গোল না করেও জিতল বাংলাদেশ

0
67
বাংলাদেশ যুবাদের উল্লাস

কমলাপুর বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্টেডিয়ামের বাইরে সারাক্ষণ বেজেছে উঁচু ভলিউমে গান। গ্যালারিতে ছড়িয়ে–ছিটিয়ে থাকা হাজার দুয়েক দর্শক গানের তালে মেতে উঠলেন ফুটবলের সন্ধ্যায়। শেষ পর্যন্ত হাসিমুখেই বাড়ি ফিরেছেন দর্শকেরা।

শুরুতে ও শেষে সিঙ্গাপুরের জালে দুটি গোলই হয়েছে আত্মঘাতী।

শুরুতে ও শেষে সিঙ্গাপুরের জালে দুটি গোলই হয়েছে আত্মঘাতী। 

প্রতিযোগিতার গ্রুপ চ্যাম্পিয়ন ১০টি দলের সঙ্গে ৬টি রানার্সআপ দল খেলবে আগামী বছরের চূড়ান্ত পর্বে। পরের রাউন্ডে যেতে প্রথম ম্যাচে ৩ পয়েন্ট গুরুত্বপূর্ণ ছিল বাংলাদেশের জন্য।

বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ দল এক বছর ধরে কমলাপুর স্টেডিয়ামের বাফুফে এলিট একাডেমিতে অনুশীলন করেছে। কমলাপুরের চেনা টার্ফে আত্মবিশ্বাস নিয়েই খেলতে নামেন ফুটবলাররা।

যদিও সিঙ্গাপুরের বক্সে বারবার বল নিয়ে ঢুকেছেন মিরাজুল ইসলাম, মুরশেদ আলীরা। কিন্তু অ্যাটাকিং থার্ডে গিয়ে খেই হারিয়েছেন তাঁরা। দুর্বল ফিনিশিংয়ে বাংলাদেশের স্ট্রাইকাররা কোনো গোলের দেখা পাননি। ম্যাচের ৭২ মিনিটে সুমন সোরেন যে ডিফেন্স চেরা পাসটি দিয়েছিলেন, তা থেকে অন্তত গোল পাওয়া উচিত ছিল মিরাজুলের। কিন্তু ফাঁকা পোস্টেও মিরাজুল বল মারলেন বাইরে! দুই প্রান্তু দিয়ে আক্রমণে উঠেছে ঠিকই, কিন্তু পোস্টে ভালো কোনো ক্রস ফেলতে পারেননি কেউ। এমনকি পরিকল্পিত গোছানো ফুটবলও দেখা যায়নি সেভাবে।

১১ মিনিটে আত্মঘাতী গোলটি অবশ্য ভালো একটা আক্রমণের পরই আসে। ফরোয়ার্ড নাজিম উদ্দিনের ক্রস ক্লিয়ার করতে গিয়ে সিঙ্গাপুরের ডিফেন্ডার ব্রাইডেন গোহ নিজেদের জালেই বল জড়িয়ে দেন। ম্যাচের ২৮ মিনিটে সিঙ্গাপুরকে সমতায় ফেরান মোহাম্মদ সাইয়াজওয়ান। বক্সের বাইরে থেকে নেওয়া দুর্দান্ত শটটি বাংলাদেশের গোলরক্ষক সোহানুর রহমানের মাথার ওপর দিয়ে ঢোকে জালে। পুরো ম্যাচে সিঙ্গাপুর সুযোগ পেয়েছে ওই একটিই, কাজেও লাগিয়েছে সেটি।

উদ্‌যাপনে সঙ্গী দর্শকেরাও

উদ্‌যাপনে সঙ্গী দর্শকেরাও

দ্বিতীয়ার্ধে কোচ পল স্মলি নামান চারজন বদলি, ক্রমাগত আক্রমণের চেষ্টাও চলেছে। শেষ মিনিটের ওই গোলটি যেন সেই আক্রমণেরই ফল। বাঁ প্রান্ত থেকে ডিফেন্ডার মোহাম্মদ রাতুলের থ্রো ইনে বক্সের মধ্যে থাকা জন তান বলটি হেডে ক্লিয়ার করতে যান। কিন্তু ওই বল সিঙ্গাপুরের গোলরক্ষক ইসাক লি ধরতে গিয়েও ব্যর্থ হন। হাত ফসকে বলটি জড়িয়ে পড়ে জালে।

বাংলাদেশের পরের ম্যাচটি ৭ অক্টোবর, প্রতিপক্ষ ভুটান।

এর আগে দিনের প্রথম ম্যাচে ভুটানকে ৮-০ গোলে উড়িয়ে দিয়েছে এ গ্রুপের ফেবারিট দল ইয়েমেন। ১টি করে গোল করেছেন আবদুল রহমান আবদুল্লাহ, আদেল আব্বাস কাশেম, মোহাম্মদ খালেদ, আল খাদের, মোহাম্মদ ওয়াহিদ নোমান, মোহাম্মেদ আমের, আনোয়ার হোসেন ও আহমেদ আদেল আল ঘুমাই।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.