গেইলের এ কেমন ব্যাটিং!

0
570
ক্রিস গেইল। কাল ব্যাটিং করেছেন নিজের ধারার বিপরীতে। ছবি: এএফপি
প্রভিডেন্সে কাল ওয়েস্ট ইন্ডিজ-ভারত প্রথম ওয়ানডে বৃষ্টির জন্য পরিত্যক্ত হয়। তবে বৃষ্টি নামার আগে চমকে দেওয়ার মতো ব্যাটিং করেছেন ক্রিস গেইল

আকাশে মেঘ থাকায় নাহয় পেসবান্ধব কন্ডিশনই ছিল, কিন্তু ক্রিস গেইল এসব কখনো পরোয়া করেছেন? উইকেট কিংবা কন্ডিশন যেমনই হোক, টুক টুক ব্যাটিংয়ের চেয়ে পিটিয়ে বলের ছাল তুলতেই বেশি স্বচ্ছন্দবোধ করেন গেইল। কিন্তু কাল প্রভিডেন্সে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে এ কোন গেইলকে দেখা গেল! বৃষ্টির কারণে ম্যাচটি পরিত্যক্ত হওয়ার আগে গেইলের ব্যাটিং দেখে নিশ্চয়ই অনেকে চোখ কচলেছেন।

কাল ভারতের বিপক্ষে মাঠে নেমেই রেকর্ড গড়েছেন গেইল। ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড এখন তাঁর (২৯৬ ম্যাচ)। এ পথে তিনি পেছনে ফেলেছেন ব্রায়ান লারাকে। ‘প্রিন্স অব ত্রিনিদাদ’-এর আরেকটি রেকর্ড এ ম্যাচে খুব সহজেই টপকে যেতে পারতেন গেইল। সহজাত ব্যাটিং করতে পারলে তাঁর জন্য ওই রেকর্ডটি গড়া কোনো বিষয় ছিল না। কিন্তু ১১তম ওভারে গেইল যখন আউট হলেন, তখন তাঁর নামের পাশে লেখা ৩১ বলে ৪! ভুল পড়েননি। বাউন্ডারি নয়, দৌড়ে এ চার রান নিতে হয়েছে গেইলকে।

সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডটি গড়ার পর গেইলের সামনে যে রেকর্ডটি ছিল, ওয়েস্ট ইন্ডিজের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ রানের মাইলফলক। এ রেকর্ডটিও ব্রায়ান লারার, অথচ গেইল স্বাভাবিক খেললে এ রেকর্ড আজ তাঁর দখলে থাকার সম্ভাবনাই ছিল সবচেয়ে বেশি। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২৯৫ ম্যাচে ১০৩৪৮ রান করেছেন লারা। তাঁকে পেছনে ফেলতে গেইলের দরকার ছিল মাত্র ১১ রান। অথচ ৩১ বল খেলেও গেইল এ কয়টা রান করতে পারেননি! যেখানে এ ব্যাটসম্যানেরই রয়েছে ৩০ বলে সেঞ্চুরি আর ১২ বলে ফিফটি তুলে নেওয়ার মতো নজির। আর ত্রিশের কম বল খেলে ফিফটি তো তুলে নিয়েছেন অহরহ।

কাল লারার রেকর্ড ভাঙতে না পারলেও শম্ভুকগতির ব্যাটিংয়ে একটি নজিরও গড়েছেন গেইল। ওয়ানডেতে ন্যূনতম ২৫ বল খেলেছেন, গেইলের এমন ইনিংসগুলোর মধ্যে এটি ছিল মন্থরতম। ওয়েস্ট ইন্ডিজ ১৩ ওভারে ১ উইকেটে ৫৪ রান তোলার পর বৃষ্টির জন্য খেলা আর মাঠে গড়ায়নি। ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.