গুজব ঠেকাতে হোয়াটসঅ্যাপের অভিনব উদ্যোগ

0
22
হোয়াটসঅ্যাপ
বর্তমান সামাজিক প্রেক্ষাপটে উদ্বেগজনক একটি বিষয় হয়ে উঠেছে গুজব। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোকে অবলম্বন করে ভুল তথ্যের বিস্তারের কারণে আশঙ্কা তৈরি হয় বহু ধরনের নেতিবাচক ঘটনার। এ পরিপ্রেক্ষিতে নিজেদের প্ল্যাটফর্মের মাধ্যমে অনলাইনে গুজবের বিস্তার ঠেকাতে নতুন উদ্যোগ নিয়েছে হোয়াটসঅ্যাপ।
 
ব্যবহারকারীদের জন্য এমন এক সুবিধা চালু করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ, যার মাধ্যমে আদান-প্রদান করা ওয়েবসাইটের লিংক বা সংবাদ সহজেই যাচাই করতে পারবেন তারা।
 
ওয়েবসাইটের লিংকের মাধ্যমে ভুয়া তথ্য ও গুজব ছড়ানো ঠেকাতে নেওয়া এ উদ্যোগের আওতায় পরিচিত বা অপরিচিত যেকোনো ব্যক্তির পাঠানো ওয়েবসাইটের লিংক বা সংবাদের সত্যতা হোয়াটসঅ্যাপ থেকেই যাচাই করা যাবে। ফলে ভুয়া তথ্য ছড়ানো ব্যক্তিদের সম্পর্কে আগে থেকেই সতর্ক থাকা যাবে।
 
‘সার্চ অন ওয়েব’ নামের নতুন এ সুবিধা এরই মধ্যে হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড ২.২৪.২০.২৮ বেটা সংস্করণে যুক্ত করা হয়েছে। নির্দিষ্ট ব্যবহারকারীদের মতামত নিয়ে শিগগিরই সুবিধাটি সবার জন্য উন্মুক্ত করা হতে পারে।
 
হোয়াটসঅ্যাপের বিভিন্ন সুবিধা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ডব্লিউএবেটাইনফোর তথ্যমতে, নতুন এ সুবিধা চালু হলে হোয়াটসঅ্যাপের চ্যাটবক্সে থাকা যেকোনো ওয়েবসাইটের লিংক বা সংবাদ সরাসরি গুগলে আপলোড করে তথ্য যাচাই করতে পারবেন ব্যবহারকারীরা। পরবর্তী হালনাগাদে সুবিধাটি ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হতে পারে।
 
নিরাপত্তা বিশ্লেষকেরা বলছেন, হোয়াটসঅ্যাপে সাধারণত ভুয়া ওয়েবসাইট লিংক এবং তথ্য পাঠিয়ে বহু গুজব ছড়ানো হয়। অনেকে না বুঝে এসব ভুয়া লিংক পরিচিত ব্যক্তিদের ফরোয়ার্ডও করেন। নতুন এ সুবিধা চালু হলে ওয়েবসাইটের লিংক ও সংবাদ হোয়াটসঅ্যাপ থেকেই যাচাই করার সুযোগ থাকায় অন্যদের পাঠানো তথ্যের সত্যতা সম্পর্কে দ্রুত জানতে পারবেন ব্যবহারকারীরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.