গুগলে সাকিব ও নাইমকে খোঁজা হয়েছে বেশি

0
205
সাকিব আল হাসান ও মোহাম্মদ নাইম। ফাইল ছবি

চলতি বছর গুগলে বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি খোঁজ করা হয়েছে ক্রিকেটার সাকিব আল হাসানকে। গত বছরে জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন চাওয়া থেকে শুরু করে বিশ্বকাপ ক্রিকেটে দারুণ পারফরম্যান্স, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বিরুদ্ধে আন্দোলন ও সর্বশেষ জুয়াড়িদের কাছ থেকে একাধিকবার ম্যাচ পাতানোর প্রস্তাব পেয়েও তা আইসিসি বা বিসিবিকে না জানানোর ঘটনায় পাওয়া শাস্তি নিয়ে আলোচিত ছিলেন তিনি।

বছরজুড়ে আলোচিত সাকিব আল হাসানকে গুগলেও তাই সবচেয়ে বেশি খোঁজা হয়েছে এ বছর। সম্প্রতি গুগল তাদের বার্ষিক সার্চ ট্রেন্ড প্রকাশ করেছে। সেখানে ‘পিপল’ বিভাগে শীর্ষ আছেন সাকিব আল হাসান। ২০১৮ সালের গুগল সার্চ ট্রেন্ডে বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি খোঁজা হয়েছিল ক্রোয়েশিয়ার নারী প্রেসিডেন্ট কোলিন্দা গ্রাবার-কিতারোভিচকে।

২০১৯ সালে বাংলাদেশের সার্চ ট্রেন্ড বা সবচেয়ে জনপ্রিয় সার্চের এই তালিকা ‘সার্চেস’, ‘পিপল’ ও ‘নিউজ’ এই তিনটি ক্যাটাগরিতে প্রকাশ করা হয়েছে। পিপল তালিকায় দুই ও তিনে আছেন আরও দুই ক্রিকেটার। উদীয়মান ক্রিকেটার মোহাম্মদ নাইম ও আফিফ হোসনকে এ বছর বেশি খুঁজেছে মানুষ। এর বাইরে শীর্ষ দশে স্থান পেয়েছে সারা আলী খান, সামজ ভাই, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, কিয়ানু রিভস, আরমান আলিফ ও ডা. দীপু মনি।

২০১৯ সালে গুগলে বাংলাদেশ থেকে সার্চ করা শীর্ষ ১০টি বিষয়ের মধ্যে এক নম্বরে আছে বাংলাদেশ বনাম ভারত। ক্রিকেট ও ফুটবলে ভারতের সঙ্গে বাংলাদেশের খেলাগুলো গুগলে বেশি অনুসন্ধান করেছে মানুষ। এই তালিকায় দুইয়ে আছে ভারতের জনপ্রিয় লাইভ স্কোর ক্রিকবাজ। এরপর আসে এসএসসি রেজাল্ট। চারে জায়গা করে নিয়েছে আইসিসি ওয়ার্ল্ড কাপ ২০১৯, পাঁচে কোপা আমেরিকা ২০১৯, ছয়ে নাইন অ্যাপস, সাতে এইচএসসি রেজাল্ট, আটে র‍্যাবিটহোল, নয় নম্বরে এইচ ফাইভ গেমস আর দশে ভারত বনাম সাউথ আফ্রিকার ক্রিকেট ম্যাচ।

চলতি বছর দেশে সবচেয়ে বেশি খবর হিসেবে মানুষ অনুসন্ধান করেছে এডুকেশন বোর্ড রেজাল্ট। এরপর রয়েছে ঘূর্ণিঝড় ফণী ও বুলবুল। এরপর মানুষ ডেঙ্গু জ্বরের লক্ষণ, জামালপুরের ডিসির ঘটনা, বাবরি মসজিদ, ডাকসু, কাশ্মীর, আমাজন রেইনফরেস্ট ও নেইমারের ট্রান্সফারের মতো খবরগুলো বেশি গুগলে সার্চ করেছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে