গুগলে ‘রাজনৈতিক আলাপ’ নিষেধ

0
798
গুগল

গুগলের কর্মীরা এখন থেকে কর্মক্ষেত্রে রাজনৈতিক কোনো কথাবার্তা বলতে পারবেন না। এ বিষয়ে কঠোর বিধিনিষেধ মেনে চলতে হবে। গুগল কর্তৃপক্ষ তাদের কর্মীদের জন্য নতুন নীতিমালা জারি করেছে। সে নীতিমালায় কঠোরভাবে রাজনৈতিক আলাপ ও সাম্প্রতিক খবর নিয়ে বিতর্ক করতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

নতুন এক ব্লগ পোস্টে গুগলের নীতিমালা প্রকাশ করে বলা হয়েছে, যাঁকে যে কাজের জন্য নিয়োগ দেওয়া হয়েছে, তাঁর সেই কাজ করাই হচ্ছে প্রাথমিক দায়িত্ব। কাজের সময় কাজবর্হিভূত আলাপ নিয়ে সময় নষ্ট করা যাবে না। কাজেই এখন থেকে গুগলের কর্মীদের কাজের সময় রাজনৈতিক আলাপ বাদ দিতে হবে।

যুক্তরাষ্ট্রের মাউন্টেনভিউভিত্তিক প্রতিষ্ঠান গুগলের ব্লগ পোস্টে আরও বলা হয়, ‘গুগলে কাজ মানেই ব্যাপক দায়িত্বের কাজ। কোটি কোটি মানুষ গুগলের ওপর মানসম্মত ও নির্ভরযোগ্য সেবার ওপর প্রতিদিন নির্ভর করে। তাদের আস্থাকে সম্মান জানানো ও আমাদের পণ্য ও সেবার স্বচ্ছতা ধরে রাখার বিষয়টি গুরুত্বপূর্ণ।’

গুগলের নতুন নীতিমালায় কর্মীদের দায়িত্ব নিতে বলা হয়েছে। যিনি যা বলবেন, তার জন্য তিনি দায়ী হবেন। এ ছাড়া কর্মক্ষেত্রে কারও নাম নিয়ে বিদ্রূপ বা ট্রল করা হলে সে বিষয়ে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। এ ছাড়া গুগল সম্পর্কে কোনো খারাপ তথ্য দেওয়া যাবে না। গুগলের পণ্য ও সেবা সম্পর্কে কোনো কর্মী ভুয়া তথ্য দিলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেবে কর্তৃপক্ষ।

গুগলের সাবেক একজন প্রকৌশলীর অভিযোগের ভিত্তিতেই নীতিমালায় পরিবর্তন আনছে গুগল। ওই কর্মীর অভিযোগ ছিল, রক্ষণশীল দল নিয়ে উচ্চকণ্ঠ থাকায় তাঁকে চাকরি থেকে বের করে দেওয়া হয়েছে। গুগলে রাজনৈতিক পক্ষপাত রয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.