গুঁতো মেরে শাস্তি পেলেন কোহলি

0
197
ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ছবি: এএফপি

বিরাট কোহলির নামের পাশে যোগ হবে রেকর্ড ও রান—এটাই সবার স্বাভাবিক প্রত্যাশা। কিন্তু খেলার প্রতি তাঁর অতিরিক্ত আবেগ ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ মানসিকতা মাঝেমধ্যে অন্য কিছুও যোগ করে। এবার যেমন যোগ হলো ডিমেরিট পয়েন্ট। রোববার সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার বেউরান হেনড্রিকসকে ধাক্কা দেন ভারতীয় অধিনায়ক। এমন আচরণের জন্য কোহলিকে মৌখিকভাবে সতর্ক করে দেওয়ার পাশাপাশি তাঁর নামের পাশে ১টি ডিমেরিট পয়েন্ট যোগ করেছে আইসিসি।

বেঙ্গালুরুতে এ ম্যাচে ভারতকে ৯ উইকেটে হারায় দক্ষিণ আফ্রিকা। ভারতের ইনিংসে পঞ্চম ওভারে দৌড়ে রান নেওয়ার সময় পেসার হেনড্রিকসকে ধাক্কা দেন কোহলি। এতে আইসিসির নিয়ম অনুযায়ী লেভেল ১ পর্যায়ে আচরণবিধি ভেঙেছেন কোহলি। এক বিবৃতিতে জানিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক এ সংস্থা। আইসিসি আচরণবিধি নিয়ে ২.১২ অনুচ্ছেদের ধারা ভঙ্গ করেছেন কোহলি। এ ধারায় বলা হয়েছে, ‘আন্তর্জাতিক ম্যাচ চলাকালে কোনো খেলোয়াড়, সাপোর্ট স্টাফ, আম্পায়ার, ম্যাচ রেফারি কিংবা অন্য কারও (দর্শকের সঙ্গে) সঙ্গে নিয়মবর্হিভূত শারীরিক সংঘর্ষ হলে’ তা কার্যকর হবে।

২০১৬ সালে আইসিসি আচরণবিধি ধারা সংস্কারের পর এ নিয়ে ৩টি ডিমেরিট পয়েন্ট যোগ হলো কোহলির ক্যারিয়ারে। এর আগে ২টি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন তিনি। গত বছর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রিটোরিয়া টেস্টে এবং গত বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ডিমেরিট পয়েন্ট পান কোহলি। দোষ স্বীকার করায় এবং শাস্তি মেনে নেওয়ায় তাঁকে আলাদা করে শুনানির মুখোমুখি করেননি ম্যাচ রেফারি রিচি রিচার্ডসন। লেভেল ১ পর্যায়ে অপরাধ করলে আনুষ্ঠানিক তিরস্কার হলো সর্বনিম্ন শাস্তি। ম্যাচ ফি-র ৫০ শতাংশ কেটে রাখা এবং একটি বা দুটি ডিমেরিট পয়েন্ট যোগ করা সর্বোচ্চ শাস্তি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে