নির্বাচনকে সামনে রেখে গণফোরামের ৬ দাবি

0
113
গণফোরামের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবে আলোচনা সভা (ছবি-সংগৃহীত)

অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচনের লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা সাপেক্ষে নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকার গঠনসহ ৬ দফা দাবি জানিয়েছে গণফোরাম। ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাব অডিটোরিয়ামে এক আলোচনা সভায় এসব দাবি জানান সংগঠনের সভাপতি ড. কামাল হোসেন। তাঁর পক্ষে দাবিগুলো তুলে ধরেন দলের সাধারণ সম্পাদক ডা. মিজানুর রহমান।

গণফোরামের অন্য দাবিগুলো হলো- গ্রহণযোগ্য ব্যক্তিদের সমন্বয়ে নির্বাচন কমিশন পুনর্গঠন; নির্বাচনকে সামনে রেখে বাকস্বাধীনতা, ব্যক্তিস্বাধীনতা, সংবাদপত্র, ইলেকট্রনিকস মিডিয়া, সামাজিক যোগাযোগ মাধ্যম ও সব রাজনৈতিক দলের সভা-সমাবেশের স্বাধীনতা নিশ্চিত এবং তাদের নিরপেক্ষ ভূমিকা রাখতে বাধা না দেওয়া; নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করতে নির্বাচনকালীন সরকারে বাধ্য থাকা; বিরোধী দলগুলোর নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা এবং নির্বাচনে স্বচ্ছতা নিশ্চিত করতে দেশি ও বিদেশি পর্যবেক্ষক নিয়োগের ব্যবস্থা করা।

অনুষ্ঠানে ড. কামাল হোসেন বলেন, রাজনৈতিক দলগুলোর মধ্যে পারস্পরিক দ্বন্দ্ব, সংঘাত ও অবিশ্বাস মুক্তিযুদ্ধের অর্জনকে বিপন্ন করে তুলছে। বিরোধী দলগুলোর ওপর সরকারের দমন-পীড়নের ফলে দেশ চরম সংকটে পড়েছে। ফলে বিদেশি রাষ্ট্রগুলো আমাদের গণতন্ত্র ও নির্বাচন নিয়ে প্রশ্ন তোলার সুযোগ পেয়েছে। নেতিবাচক রাজনীতির পরিবর্তে ইতিবাচক, সৃজনশীল ও জাতীয় সমঝোতার রাজনীতি নিশ্চিত হবে। আমরা সন্ত্রাস, দুর্নীতি ও সাম্প্রদায়িকতামুক্ত বাংলাদেশ গড়তে চাই।

মিজানুর রহমান বলেন, দেশে রাজনৈতিক সংকট চলছে। ডলার সংকটের মধ্যে চাল-ডাল-তেলসহ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে মানুষের জীবন অতিষ্ট। এর মধ্যেই ঋণ খেলাপিরা সরকারের টাকা লুট করে নিচ্ছে। সরকার কার্যকর কোনো ভূমিকা রাখতে পারছে না। এমন পরিস্থিতিতে আওয়ামী লীগ যেনতেনভাবে জাতীয় সংসদ নির্বাচন আয়োজন করতে যাচ্ছে। তারা ক্ষমতায় আসতে চায়। কিন্তু গণফোরাম চায়, সব দলের অংশগ্রহণে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খান, গণফোরামের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রহমান জাহাঙ্গীর, ডা. আবদুল্লাহ আল মাহমুদ, সহ-সাধারণ সম্পাদক মো. মাহফুজুর রহমান, কোষাধ্যক্ষ শাহ মো. নূরউজ্জামান, দলের বর্ষীয়ান নেতা মফিজুল ইসলাম খান কামাল, যুব ফোরামের নেতা সাইফুল ইসলাম সজল প্রমুখ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.