খুলনায় অনশনে অসুস্থ শ্রমিকের হাসপাতালে মৃত্যু

0
176
খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত আটটি পাটকলের শ্রমিকেরা ১১ দফা দাবিতে মঙ্গলবার থেকে আমরণ অনশন শুরু করেছেন। ছবি: ইউএনবি

খুলনায় পাটকলশ্রমিকদের অনশনে থাকা এক শ্রমিকের মৃত্যু হয়েছে। আজ বৃহস্পতিবার সন্ধ্যা পৌনে ছয়টার দিকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

ওই শ্রমিকের নাম আবদুস সাত্তার (৫৫)। তিনি খুলনার প্লাটিনাম জুট মিলের শ্রমিক ছিলেন। তাঁর মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে শ্রমিকেরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন।

রাষ্ট্রায়ত্ত পাটকলশ্রমিকদের ওই আমরণ অনশন কর্মসূচির ডাক দিয়েছে রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদ। ওই পরিষদের যুগ্ম আহ্বায়ক ও প্লাটিনাম জুট মিলের শ্রমিকনেতা খলিলুর রহমান বলেন, অনশন চলাকালে সকাল ১০টার দিকে আবদুস সাত্তার গুরুতর অসুস্থ হয়ে পড়েন। এরপর তাঁকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়েছে।

১১ দফা দাবিতে রাষ্ট্রায়ত্ত পাটকলশ্রমিকদের ওই আমরণ অনশন কর্মসূচিতে অংশ নিয়েছেন খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত আটটি মিলের শ্রমিকেরা। এই অঞ্চলে থাকা ৯টি পাটকলের মধ্যে শুধু যশোরের কার্পেটিং জুট মিলের শ্রমিকেরা কর্মসূচি পালন করছেন না।

তিন দিন ধরে চলা ওই কর্মসূচিতে এরই মধ্যে গুরুতর অসুস্থ হয়ে প্রায় ৪০ জনের মতো শ্রমিককে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। আর অনশনস্থলে স্যালাইন দেওয়া হচ্ছে প্রায় ১৫০ জনকে। গত মঙ্গলবার বেলা তিনটা থেকে শ্রমিকদের ওই অনশন কর্মসূচি চলছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে