গুজবের ধাক্কা কাটিয়ে ঊর্ধ্বমুখী ধারায় শেয়ারবাজার

0
126
শেয়ারবাজার

গুজবের কারণে গতকাল মঙ্গলবার শেষ ঘণ্টায় শেয়ারবাজারে লেনদেনে বড় ধরনের দরপতনের ঘটনা ঘটে। তবে সেই রেশ কাটিয়ে আজ বুধবার সকাল থেকে ইতিবাচক ধারায় শুরু হয়েছে লেনদেন।

প্রথম দুই ঘণ্টা পর্যন্ত সেই ধারা অব্যাহত রয়েছে। আজ সকাল থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তিনটি সূচকেই ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা গেছে। এর মধ্যে দুপুর ১২টা পর্যন্ত প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১০ দশমিক ৪৬ পয়েন্ট। এ ছাড়া ডিএসইএস সূচক বেড়েছে ২ দশমিক ৭৪ পয়েন্ট এবং ডিএস ৩০ সূচক বেড়েছে ১ দশমিক শূন্য ৫ পয়েন্ট।

প্রথম দুই ঘণ্টায় শেয়ার লেনদেনে এগিয়ে রয়েছে বিমা, তথ্যপ্রযুক্তি, খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানির শেয়ার।

জানা গেছে, গতকাল দুপুরে শেয়ারবাজারে একটি গুজব ছড়িয়ে পড়ে। সেটি হলো—শেয়ারবাজারে মূলধনী মুনাফার ওপর যে কর অব্যাহতি–সুবিধা রয়েছে, সেটি আর থাকছে না। এমন গুজব ছড়িয়ে পড়ায় শেষ এক ঘণ্টায় বড় দরপতন দেখা যায় শেয়ারের লেনদেনে।

তবে আজ সকাল পর্যন্ত এর সত্যতা কোনো পক্ষ থেকে নিশ্চিত করা হয়নি। ফলে আজ সকাল থেকে আবার ঊর্ধ্বমুখী ধারায় ফিরেছে শেয়ারবাজার।

আজ দিনের প্রথম দুই ঘণ্টায় লেনদেন হয়েছে ৩৩০ কোটি টাকার মতো। এই সময়ে লেনদেনে শীর্ষে রয়েছে মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। দুই ঘণ্টায় কোম্পানিটির ২৮ কোটি ৯৮ লাখ টাকার শেয়ারের লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় অবস্থানে ছিল ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেড।

এটির মোট ১৯ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ১৪ কোটি ৭৭ লাখ টাকা লেনদেন নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে রংপুর ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টস লিমিটেড।

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, গতকাল দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তিনটি সূচকই ছিল নিম্নমুখী। এর মধ্যে প্রধান সূচক ডিএসইএক্স ৪০ পয়েন্ট কমে ৬,৩১৬ পয়েন্টে অবস্থান করে।

এ ছাড়া ডিএসইএস সূচক ১০ পয়েন্ট কমে ১,৩৭২ পয়েন্টে এবং ডিএস ৩০ সূচক ৯ পয়েন্ট কমে ২,১৮৮ দশমিক ৭৩ পয়েন্টে অবস্থান করে।

গতকাল ডিএসইতে মোট লেনদেন হয় প্রায় ১ হাজার ৮৭ কোটি টাকার শেয়ার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.