খালেদা জিয়া লিভার সিরোসিসে আক্রান্ত: মেডিকেল বোর্ড

0
52
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার লিভার সিরোসিস শনাক্ত হয়েছে বলে জানিয়েছে তার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ড।

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার লিভার সিরোসিস শনাক্ত হয়েছে বলে জানিয়েছে তার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ড।

রোববার সন্ধ্যায় রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসনের বাসভবন ফিরোজায় সংবাদ সম্মেলনে এমন তথ্য জানিয়েছেন মেডিকেল বোর্ডের সদস্য ডা. অধ্যাপক ফখরুদ্দিন মো. সিদ্দিকী।

তিনি বলেন, ‘জি, ওনার সিরোসিস অব লিভার। এটা শনাক্ত হয়েছে। তার হিমোগ্লোবিন কমছে… ৭ দশমিক ৮ এর মত থাকছে। আমরা হিমোগ্লোবিন লেভেলটাকে ঠিক রাখতে চেষ্টা করছি।’

এর আগে খালেদা জিয়ার লিভার সিরোসিস হওয়ার খবর প্রকাশিত হলে তার ব্যক্তিগত চিকিৎসক এ জেড এম জাহিদ হোসেন তা নাকচ করে দিয়েছিলেন। রোববারের সংবাদ সম্মেলনে খালেদা জিয়ার মেডিকেল বোর্ডের চিকিৎসকরাই সে খবর নিশ্চিত করে দিলেন।

এভারকেয়ারে চিকিৎসাধীন অবস্থায় তিনবার রক্তক্ষরণ হয়েছে খালেদা জিয়ার।

ডা. অধ্যাপক ফখরুদ্দিন মো. সিদ্দিকী বলেন, ‘আবারও যদি তার রক্তক্ষরণ হয়, তবে তাকে বাঁচানো খুব কষ্টকর হয়ে যাবে। রিব্লিডিং কন্ট্রোল করার মতো টেকনোলজি আমাদের এখানে নেই। এখানে যদি আবার রিব্লিডিং শুরু হয় তার তবে তার মৃত্যুঝুঁকি অনেকটাই বেড়ে যাবে। বিদেশে নেওয়ার মতো অবস্থায় এখনও তিনি আছেন। যত দ্রুত সম্ভব তাকে বাইরে নিতে হবে। এটা আমরা এভারকেয়ার হাসপাতাল, তার পরিবারের সদস্যদের বলেছি।’

৭৬ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া এখন হৃদরোগ, কিডনি জটিলতা, খাদ্যনালীর সংক্রমণে ভুগছেন বলে চিকিৎসকরা জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন গ্যাস্ট্রো এন্ট্রোলজি বিশেষজ্ঞ ডা. এ টি এম মহসীন, অধ্যাপক ডা. শামসুল আরেফিন, হেপাটোলজি বিশেষজ্ঞ ডা. মো. নুরুদ্দীন, খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক এ জেড এম জাহিদ হোসেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে