ক্রিকেট দুনিয়া ভবিষ্যতের ‘গ্রেট’ ভাবছে আকবরকে

0
166
যুব বিশ্বকাপ ফাইনালে ৭৭ বলে ৪৩ করে বাংলাদেশকে জিতিয়েছিলেন আকবর আলী। ফাইল ছবি
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে ভারতের বিপক্ষে হঠাৎ ব্যাটিং বিপর্যয়ে বিশ্বকাপ জেতার সম্ভাবনাটা যখন প্রায় ফিকে হয়ে আসছিল, ঠিক তখনই সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন আকবর আলী

 

সেই রুদ্ধশ্বাস মুহূর্তগুলো কোনোভাবেই ভোলা যায় না। গত ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় অনূর্ধ্ব–১৯ বিশ্বকাপ ফাইনাল জিতে অবিস্মরণীয় কিছু মুহূর্তের সঙ্গে দেশের মানুষের পরিচয় করিয়ে দিয়েছিল উনিশ বছরের যুবারা। ফাইনালে ভারতের বিপক্ষে হঠাৎ ব্যাটিং বিপর্যয়ে বিশ্বকাপ জেতার সম্ভাবনাটা যখন প্রায় ফিকে হয়ে আসছিল, ঠিক তখনই সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন আকবর আলী। তিন টেল এন্ডারকে সঙ্গে নিয়ে ৭৭ বলে ৪৩ রানের ইনিংস খেলে দেশকে প্রথমবারের মতো বৈশ্বিক কোনো শিরোপার সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছিলেন এই তরুণ। এরপর থেকেই বাংলাদেশের ক্রিকেটে তিনি ‘আকবর দ্য গ্রেট’। আকবরকে ভবিষ্যতের বড় তারকা ভাবছে ক্রিকেট-দুনিয়া। ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো ভবিষ্যতে ক্রিকেট-দুনিয়া শাসন করবেন, এমন ২০ ক্রিকেটারের একজন মনে করছেন আকবরকে।

ওয়েবসাইটটির ‘ক্রিকেট মান্থলি’ এই তালিকাটা করেছে। তারা তাঁদের বলছে ২০২০ সালের সেরা আবিষ্কার। এই তালিকায় আন্তর্জাতিক ক্রিকেটে ইতিমধ্যেই জায়গা করে নেওয়া কয়েকজন রয়েছেন। ক্রিকেট মান্থলির এই সেরা আবিষ্কার ক্রিকেটারদের মধ্যে আকবর ছাড়াও আছেন ভারতের ব্যাটসম্যান শুভমান গিল, পৃব্থী শ, ইংল্যান্ডের টম ব্যান্টন, আফগানিস্তানের বাঁহাতি স্পিনার নূর আহমেদ, ব্যাটসম্যান ইব্রাহিম জাদরান, উইকেটরক্ষক ব্যাটসম্যান রহমানুল্লাহ গুরবাজ, লেগ স্পিনার কায়েস আহমেদ, পাকিস্তানের ফাস্ট বোলার নাসিম শাহ, অলরাউন্ডার হারিস রউফ, ব্যাটসম্যান হায়দার আলী, অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক ব্যাটসম্যান জস ফিলিপ, ব্যাটসম্যান ফ্রসার ম্যাকগার্ক, নিউজিল্যান্ডের রাচিন রব ওয়েস্ট ইন্ডিজের পেসার জডেন সিলস, দক্ষিণ আফ্রিকার পেসার জেরাল্ড কোয়েটজি, শ্রীলঙ্কার বাঁহাতি স্পিনার লাসিথ এম্বুলদেনিয়া প্রমুখ। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর ৫ টেস্ট, ৭ ওয়ানডে আর ৭ টি–টোয়েন্টি খেলা খেলোয়াড়দের এখানে বিবেচনা করা হলে আন্তর্জাতিক ক্রিকেটে এখনো পা না রাখা আকবরের এই তালিকায় চলে আসাটা বিশেষ তাৎপর্যময়।

এই তালিকায় ঢোকা খেলোয়াড়দের বাছাই করা বিশেষজ্ঞদের তালিকায় আছেন তামিম ইকবাল। এ ছাড়া অস্ট্রেলীয় কোচ টম মুডি, সাবেক ক্যারিবীয় পেসার ইয়ান বিশপ, ভারতের দীপ দাশগুপ্ত, শ্রীলঙ্কার রাসেল আরনল্ডরা নিজেদের মত দিয়েছেন।

আকবর সম্পর্কে বাংলাদেশ অনূর্ধ্ব–১৯ দলের শ্রীলঙ্কান কোচ নাভিদ নেওয়াজের মতামতও নেওয়া হয়েছে। তিনি বলেছেন, ‘গত দুই বছর সে অবিশ্বাস্য খেলা খেলেছে। সে ৭ নম্বরে ব্যাটিং করার কঠিন কাজটাই করেছে। আমরা সবাই জানি ফিনিশিংয়ের দারুণ ক্ষমতা রয়েছে আকবরের।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে