কাশ্মীর নিয়ে আজ নিরাপত্তা পরিষদে রুদ্ধদ্বার বৈঠক

0
357
কাশ্মীর

ভারত-শাসিত কাশ্মীর নিয়ে দেশটির কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের ব্যাপারে আজ শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রুদ্ধদ্বার আলোচনা হবে।

চীনের অনুরোধে নিরাপত্তা পরিষদে কাশ্মীর নিয়ে এই আলোচনা হচ্ছে। নিরাপত্তা পরিষদের এক কূটনীতিক বার্তা সংস্থা আইএএনএসকে এই তথ্য জানিয়েছেন।

নিরাপত্তা পরিষদের ওই কূটনীতিক বলেছেন, একটি চিঠিতে রুদ্ধদ্বার আলোচনার অনুরোধটি জানায় চীন। এই আলোচনায় পাকিস্তানের কোনো প্রতিনিধি থাকবেন না।

বৈঠকটি রুদ্ধদ্বার হওয়ায় আলোচনার বিষয়বস্তু গোপন রাখা হবে। কোনো গণমাধ্যমে আলোচনার বিষয়বস্তু প্রচারিত হবে না। এমনকি সাংবাদিকদেরও প্রবেশাধিকার দেওয়া হবে না।

নিরাপত্তা পরিষদের ওই কূটনীতিক জানান, গতকাল বৃহস্পতিবারই বৈঠক হোক—এমনটা চেয়েছিল চীন। কিন্তু এদিন কোনো বৈঠকের শিডিউল ছিল না। তাই বৈঠকটি শুক্রবার হচ্ছে। বৈঠকটি আয়োজনের ব্যাপারে নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট কাজ করছেন।

সম্প্রতি ভারতের কেন্দ্রীয় সরকার জম্মু-কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা বাতিল করে। জম্মু-কাশ্মীরকে দ্বিখণ্ডিত করে কেন্দ্র-শাসিত অঞ্চলের অন্তর্ভুক্ত করে। ভারত সরকারের সিদ্ধান্তে চীনের ঘনিষ্ঠ মিত্র পাকিস্তান তীব্র প্রতিক্রিয়া দেখায়। কাশ্মীর নিয়ে বৈঠক আয়োজনের জন্য তারা নিরাপত্তা পরিষদে চিঠি দেয়। পাকিস্তানের চিঠিতে নিরাপত্তা পরিষদ সাড়া না দেওয়ায় বুধবার চীনের পক্ষ থেকে একই প্রস্তাব দেওয়া হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে