কাশ্মীর ইস্যু: মোদি-অমিত শাহ জুটিকে ‘কৃষ্ণ-অর্জুনের’ সঙ্গে তুলনা!

0
226
নরেন্দ্র মোদি ও অমিত শাহ। ছবি: এএফপি

প্রাচীন ভারতীয় মহাকাব্য মহাভারতে কৃষ্ণ-অর্জুনের যুগলবন্দীর কথা বহুল প্রচলিত। কৃষ্ণের পরামর্শ নিয়েই মহাভারতের যুদ্ধে কৌরবদের বিপক্ষে পাণ্ডবদের জয় এনে দিয়েছিলেন অর্জুন। এবার ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে কৃষ্ণ-অর্জুনের সঙ্গে তুলনা করলেন দক্ষিণী মেগাস্টার রজনীকান্ত!

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, চেন্নাইয়ে আজ রোববার এক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে গিয়েছিলেন দক্ষিণী সিনেমার কিংবদন্তি অভিনেতা রজনীকান্ত। সেখানেই সংবিধানের ৩৭০ ধারা ও জম্মু-কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা বাতিল করায় মোদি সরকারকে অভিনন্দন জানান তিনি। প্রধানমন্ত্রীর পাশাপাশি স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি সভাপতি অমিত শাহকেও অভিনন্দন জানিয়েছেন রজনীকান্ত।

মোদি সরকারকে উদ্দেশ্য করে রজনীকান্ত বলেছেন, ‘মিশন কাশ্মীরের জন্য প্রধানমন্ত্রী মোদি ও অমিত শাহকে অভিনন্দন। তাঁরা দুজন যেন কৃষ্ণ ও অর্জুন। অবশ্য আমরা জানি না, কে কৃষ্ণ আর কে অর্জুন।’ তামিলনাড়ুতে ২০২১ সালের নির্বাচনে অংশ নেওয়ার পরিকল্পনা আছে রজনীকান্তের।

গত সোমবার ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে দিয়েছে মোদি সরকার। এতে করে বিশেষ রাজ্যের মর্যাদা হারিয়েছে জম্মু-কাশ্মীর। শুধু তা-ই নয়, জম্মু-কাশ্মীর রাজ্যকে দুই টুকরোও করে দেওয়া হয়েছে। রাজ্যের বদলে এখন কাশ্মীরের পরিচিতি হবে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে। সরদার বল্লভভাই প্যাটেলের ১৪৪তম জন্মবার্ষিকীর দিন ৩১ অক্টোবর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলেও বিল পাস হয়েছে ভারতের সংসদে। মোদি সরকারের এমন সিদ্ধান্তকে স্বাগত জানাতে পারেননি কাশ্মীরের মানুষ। শিক্ষিত তরুণ সম্প্রদায় থেকে শুরু করে সাধারণ জনগণ সকলেই সরকারের এমন সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন।

কাশ্মীরের ক্ষমতাসীন দল এআইএডিএমকে মোদি সরকারের এমন সিদ্ধান্তকে সমর্থন জানালেও তীব্র প্রতিবাদ জানিয়েছে বিরোধী দল ডিএমকে। সমালোচনা করেছেন আরেক জনপ্রিয় অভিনেতা কমল হাসানও। গত বছর তামিলনাড়ুর নির্বাচনে নাম লেখানো কমল হাসান সরকারের এমন সিদ্ধান্তকে ‘গণতন্ত্রের অবমাননা’ বলে উল্লেখ করেছেন। কমল হাসান বলেন, ‘এটি একটি পশ্চাদমুখী ও স্বৈরতান্ত্রিক সিদ্ধান্ত। সংবিধানের ৩৭০ ও ৩৫ (এ) ধারায় কোনো পরিবর্তন আনতে হলে অবশ্যই সেটা আলোচনার ভিত্তিতে আনতে হবে।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে