মিয়ানমারে গ্রেপ্তার ১১ অনলাইন প্রতারককে ফেরাল চীন

0
116
অনলাইন প্রতারণা

অনলাইন প্রতারণার অভিযোগে মিয়ানমারে গ্রেপ্তার হওয়া ১১ জনকে দেশে ফিরিয়ে নিয়েছে চীন। আজ শুক্রবার দেশটির জননিরাপত্তা মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। খবর- চায়না ডেইলি

দক্ষিণ-পূর্ব মিয়ানমারের মায়াওয়াদ্দিতে লুকিয়ে থাকা সন্দেহভাজনদের স্থানীয় পুলিশ গ্রেপ্তার করেছিল। পরে চীনের চংকিং, আনহুই ও ঝেজিয়াং প্রদেশের পুলিশ তাদের দেশে ফিরিয়ে নেয়।

চীন গত কয়েক বছরে টেলিকম ও অনলাইন জালিয়াতির বিরুদ্ধে লড়াই জোরদার করেছে। অনেক প্রতারক তাদের অপরাধমূলক কার্যক্রম চালাতে মিয়ানমার, কম্বোডিয়া, ফিলিপাইনসহ এই অঞ্চলের বিভিন্ন দেশে আস্তানা গাড়ছে। তারা মিথ্যা বিনিয়োগ ও অনলাইন ঋণের মতো প্রতারণার মাধ্যমে প্রতারণা করেছে।

জননিরাপত্তা মন্ত্রণালয় জানায়, দেশটি এই ধরনের প্রতারণার বিরুদ্ধে লড়াইয়ে অত্যন্ত গুরুত্ব দিয়েছে। কারণ, এর মাধ্যমে অন্যান্য গুরুতর অপরাধ যেমন- অবৈধ আটক, অপহরণ ও মানবপাচারেরও শংকা রয়ে

২০২২ সালের জুন থেকে জননিরাপত্তা মন্ত্রণালয় ও চীনের সুপ্রিম পিপলস কোর্ট প্রতারক চক্রের সদস্যদের কঠোর শাস্তি দেওয়া শুরু করে।

এই বছরের শুরু থেকে টেলিকম জালিয়াতি ও মানবপাচারের বিরুদ্ধে কঠোর অবস্থানসহ আন্তর্জাতিক আইন প্রয়োগে সহযোগিতার জন্য ফিলিপাইন, কম্বোডিয়া, মিয়ানমার ও লাওস বেশ কিছু দেশে মন্ত্রণালয় তাদের দল পাঠিয়েছে। মন্ত্রণালয়ের তথ্য বলছে, আজ পর্যন্ত ৩০০ জনেরও বেশি সন্দেহভাজনকে আটক করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.