কর্মস্থলে বিনা অনুমতিতে অনুপস্থিত থাকলেই ব্যবস্থা

প্রাথমিক বিদ্যালয়

0
45
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যেসব শিক্ষক কর্মস্থলে বিনা অনুমতিতে অনুপস্থিত থাকবেন, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে ব্যবস্থা নিতেও নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ-সংক্রান্ত অফিস আদেশ জারি করে। এতে সই করেন উপসচিব মোহাম্মদ কামাল হোসেন।

আদেশে বলা হয়, দেশের বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত কতিপয় শিক্ষক অনুমোদন ছাড়া কিংবা অনুমোদিত ছুটি শেষ হওয়ার পরও কর্মস্থলে অনুপস্থিত থাকছেন। এর ফলে শ্রেণিকক্ষে নিয়মিত পাঠদান কার্যক্রম ব্যাহত হচ্ছে এবং প্রশাসনিক শৃঙ্খলা লঙ্ঘিত হচ্ছে; যা সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯; সরকারি কর্মচারী (নিয়মিত উপস্থিতি) বিধিমালা, ২০১৯-এর সংশ্নিষ্ট বিধির সুস্পষ্ট লঙ্ঘন এবং সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮-এর সংশ্নিষ্ট বিধান অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

আদেশে আরও বলা হয়, অনেক ক্ষেত্রে লক্ষ্য করা যাচ্ছে যে, দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ অভিযুক্ত শিক্ষক বা কর্মকর্তার বিরুদ্ধে কোনো প্রশাসনিক পদক্ষেপ নিচ্ছে না। ফলে বিদ্যালয়ে পাঠদান কার্যক্রম পরিচালনায় বিঘ্ন ঘটছে এবং যথাযথভাবে একাডেমিক সুপারভিশন হচ্ছে না।

শিশুদের ট্রাফিক আইন ও সড়ক ব্যবহার বিষয়ে সচেতন করতে অনুষ্ঠানের নির্দেশ: সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কোমলমতি শিশুদের ট্রাফিক আইন ও সড়ক ব্যবহার বিষয়ে সচেতন করতে নানা সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হবে। এ দুটি বিষয়ে সচেতনতামূলক নানা প্রোগ্রাম আয়োজন করতে ৬৪ জেলার জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

অধিদপ্তরের উপপরিচালক (পলিসি অ্যান্ড অপারেশন) মহিউদ্দীন আহমেদ তালুকদারের সই করা এক অফিস আদেশে বুধবার এ নির্দেশ দেওয়া হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.