করোনা-চিকিৎসায় কাজে আসছে না হাইড্রক্সিক্লোরোকুইন, দাবি গবেষকদের

0
98
হাইড্রক্সিক্লোরোকুইন

করোনা-চিকিৎসায় কাজ দেবে, এ আশায় বিশ্ব জুড়ে তুঙ্গে উঠেছিল অ্যান্টি ম্যালেরিয়া ড্রাগ হাইড্রক্সিক্লোরোকুইনের চাহিদা। কিন্তু সেই আশা দীর্ঘস্থায়ী হল না। সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গেছে, হাসপাতালে ভর্তি যে সব রোগীকে এই ওষুধ দেওয়া হয়েছে, তাদের স্বাস্থ্যে কোনও উন্নতি হয়নি।

নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত একটি গবেষণাপত্রে ডাক্তাররা দাবি করেছেন, হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহারে ভেন্টিলেশনে থাকা রোগীদের স্বাস্থ্যের কোনও উন্নতি হয়নি এবং তাদের মৃত্যুর সম্ভাবনাও কমেনি। খবর এনডিটিভির

গবেষণায় দাবি করা হয়েছে, এই ওষুধে যেমন কোনও উপকার হচ্ছে না, তেমনই কোনও ক্ষতিও হচ্ছে না। নিউ ইয়র্কের প্রেসবাইটেরিয়ান হাসপাতাল এবং কলম্বিয়া বিশ্ববিদ্যালয় আরভিং মেডিকাল সেন্টারের ইমার্জেন্সিতে ভর্তি ১৩৭৬ জন কভিড রোগীকে এই ওষুধ দেওয়া হয়েছিল, তবে লাভ হয়নি বলেই জানানো হয়েছে।

দুই সপ্তাহ আগেই ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের পক্ষ থেকে সাধারণ মানুষকে সাবধান করে বলা হয়েছিল, হাইড্রক্সিক্লোরোকুইন এবং ক্লোরোকুইন ওষুধ প্রেসক্রিপশন অথবা ডাক্তারের পরামর্শ ছাড়া না খেতে, কারণ এর থেকে  হার্টের গুরুতর সমস্যা হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে