করোনাকালে ওজন বেড়েছে ১০ হাজার মার্কিন সেনার

0
104
করোনা মহামারির সময় মার্কিন সেনাদের প্রায় ১০ হাজারের বেশি সেনার ওজন বেড়েছে।

করোনা মহামারির সময় ৩০ পাউন্ড ওজন বৃদ্ধি পায় মার্কিন সেনা স্টাফ সার্জেন্ট ড্যানিয়েল মুরিলোর। অনেক কাঠ-খড় পুড়িয়ে অবশেষে আগের অব্স্থায় আসেন তিনি। অতিরিক্ত ওজন ঝেড়ে ফেলেন তিনি। লকডাউনের সময় দীর্ঘক্ষণ ল্যাপটপের সামনে বসে কাজ এবং মানসিক চাপের কারণে ২৭ বছর বয়সী মুরিলো চিপস এবং কুকিজে আকৃষ্ট হয়ে পড়েন। আর সে সময় জিমও বন্ধ ছিল-তাই নিয়মিত ব্যায়াম করা হয়ে ওঠে নি তার। এরপরেই ধীরে ধীরে বাড়তে থাকে তার ওজন।

তিনি বলেন, আমার যে ওজন বাড়ছে সেটা আমি বুঝতে পারি। আমি ৫ ফুট ৫ ইঞ্চি লম্বা, তখন আমি ১৯২ পাউন্ডের মতো হয়ে যাই। ফলে স্বাভাবিকভাবেই ইউনিফর্ম পরতে পারিনা আর। ছোট হয়ে গিয়েছিল সেগুলো। তবে মুরিলো একা নন। তার মতো আরও অনেকে রয়েছেন।

একটি গবেষণায় দেখা গেছে, করোনা মহামারির সময় মার্কিন সেনাদের প্রায় ১০ হাজারের বেশি সেনার ওজন বেড়েছে। মার্কিন নৌ-বাহিনীতে এবং মেরিনসেও মোটা হওয়ার প্রবণতা দেখা গেছে।

গবেষণার নেতৃত্বদানকারী মেরিল্যান্ডের বেথেসডায় ইউনিফর্মড সার্ভিসেস ইউনিভার্সিটির সেন্টার ফর হেলথ সার্ভিসেস রিসার্চের পরিচালক ট্রেসি পেরেজ কোহেলমুস বলেছেন, ‘সেনাবাহিনী এবং অন্যান্য পরিষেবাগুলিতে কীভাবে বাহিনীকে ফিটনেসে ফিরিয়ে আনা যায় তার উপর ফোকাস করা দরকার।’

জানা গেছে, অতিরিক্ত ওজন এবং স্থূলতার কারণে সেনাদের আহত হওয়ার সম্ভাবনা বেশি। তাদের পেশায় ফিট থাকাটা জরুরি।

ফেডারেল গবেষণায় দেখা গেছে, মার্কিন সামরিক বাহিনী প্রতি বছর প্রায় ৬ লাখ ৫০ হাজারেরও বেশি কর্মদিবস হারায় তাদের শরীরের অতিরিক্ত ওজন কমাতে। এর জন্য বর্ষিক প্রায় ১.৫ বিলিয়ন ডলার ছাড়িয়ে যায়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.