করোনায় যুদ্ধবিরতির জন‌্য জাতিসংঘে নতুন প্রস্তাব

0
94
জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। ছবি: রয়টার্স

করোনার কারণে বিশ্বের বিভিন্ন স্থানে চলা সংর্ঘষের অবসানে যুদ্ধবিরতি সম্পর্কিত একটি খসড়া প্রস্তাব জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জমা দেওয়া হয়েছে। মঙ্গলবার জার্মানি ও এস্তোনিয়া এই প্রস্তাব জমা দেয়।

এর আগে ফ্রান্স ও তিউনিসিয়া এমন এক খসড়া প্রস্তাব আনলে তা যুক্তরাষ্ট্রের বাধার মুখে পড়ে। নতুন প্রস্তাবটি এর বদলে যাচ্ছে।

আগের খসড়া প্রস্তাবে থাকা নয়টি বিষয়বস্তুর জায়গায় নতুন প্রস্তাবে ৫টি বিষয় অন্তর্ভুক্ত হয়েছে। নিরাপত্তা পরিষদের দুই অস্থায়ী সদস্যের প্রস্তাব দেখেছে বার্তা সংস্থা এএফপি। এর আলোচ্য সূচিতে সার্বিক পরিস্থিতি বিবেচনায় সব ধরনের বৈরিতার সাধারণ ও তাৎক্ষণিক অবসান চাওয়া হয়েছে।

এএফপি জানিয়েছে, করোনাভাইরাস পরিস্থিতিতে বিদ্যমান সংকট বা যুদ্ধে লিপ্ত ২০ টি দেশকে সহায়তা করার উদ্দেশে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

আগের প্রস্তাবটির মতোই এতে মারাত্মক ক্ষতিগ্রস্ত সম্প্রদায়গুলোকে সহায়তা দিতে কমপক্ষে টানা ৯০ দিনের জন্য মানবিক বিরতির আহবান জানানো হয়েছে।

অবশ্য প্রস্তাব পাসের জন্য কবে নাগাদ ভোট হবে, তা এখনো ঠিক হয়নি। তবে ভেটো ক্ষমতাধারী ৫টি স্থায়ী কাউন্সিল সদস্য দেশ যদি আপত্তি না করে, তবে দ্রুত ভোট হবে। এর আগের প্রস্তাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উল্লেখ থাকায় ওয়াশিংটন সমালোচনা করেছিল। নতুন প্রস্তাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কথা উল্লেখ করা হয়নি। এতে চীন এতে সম্মত হবে কি না, সে উদ্বেগ রয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে