করোনা মোকাবিলায় বাংলাদেশকে এডিবির ১০ কোটি ডলার ঋণ

0
89
এডিবি

করোনা পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশকে ১০ কোটি ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। টাকার অঙ্কে এর পরিমাণ ৮৫০ কোটি টাকা। এই অর্থ দিয়ে করোনা মোকাবিলায় যন্ত্রপাতি, টেস্টিং সামগ্রী কেনার পাশাপাশি চিকিৎসা অবকাঠামো তৈরি করা হবে। আজ বুধবার অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও এডিবির মধ্যে এ-সংক্রান্ত চুক্তি স্বাক্ষর হয়।

ডিজিটাল উপায়ে নিজ নিজ অবস্থান থেকে চুক্তিতে সই করেন ইআরডি সচিব ফরিদা ইয়াসমিন ও এডিবি কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ। এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। গত ৩০ এপ্রিল ফিলিপাইনের ম্যানিলায় অবস্থিত এডিবির বোর্ড সভায় এই ঋণ অনুমোদন দেওয়া হয়।

করোনা মোকাবিলায় তাৎক্ষণিক কেনাকাটায় বিশেষ করে বিভিন্ন যন্ত্রপাতি, টেস্টিং সামগ্রী, চিকিৎসা অবকাঠামো তৈরি ও আধুনিকায়নে এই অর্থ খরচ করা হবে। এই প্রকল্পের আওতায় ১৭টি মেডিকেল কলেজে আইসোলেশন ও বিশেষ নিবিড় পরিচর্যা কেন্দ্র স্থাপন করা হবে। এ ছাড়া স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দেওয়া হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশ নানা ধরনের উদ্যোগ নিয়েছে। এডিবি স্বাস্থ্য খাতের এসব স্বল্প ও মধ্যমেয়াদি উদ্যোগগুলোর পাশে থাকবে।

করোনা মোকাবিলায় সদস্য দেশগুলোকে দিতে এডিবি দুই হাজার কোটি ডলারের তহবিল গঠন করেছে। এই তহবিল থেকে আরও ৫০ কোটি ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে এডিবি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে