ওহাইওতে হামলা: হামলায় বন্দুকধারীর বোনসহ নয়জন নিহত

0
558
বন্দুকধারী ২৪ বছর বয়সী কনর বেটস। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের ডেটনের একটি বারে বন্দুক হামলায় যে নয়জন মারা গেছেন তাদের মধ্যে বন্দুকধারীর নিজের বোনও ছিলেন। ৩০ সেকেন্ডেরও কম সময়ের হামলায় নয়জনের মৃত্যু হয়। বন্দুকধারীর উদ্দেশ্য পুলিশ এখনো জানতে পারেনি। টেক্সাসের বন্দুক হামলার পর ২৪ ঘণ্টার মধ্যে দ্বিতীয় বন্দুক হামলার ঘটনা ছিল ডেটনের হামলা।

পুলিশ জানিয়েছে, ডেটনে বন্দুক হামলা ৩০ সেকেন্ডেরও কম সময় স্থায়ী ছিল। গুলির শব্দ শোনার কিছুক্ষণ পরই ওই এলাকার পুলিশ কর্মকর্তারা ২৪ বছর বয়সী কনর বেটসকে ধরাশায়ী করে ফেলেন। বন্দুকধারী কনর বেটস যখন জনাকীর্ণ একটি বারে প্রবেশ করতে যাচ্ছিলেন, তখন পুলিশ তাঁকে গুলি করে।

ডেটনের পুলিশ প্রধান রিচার্ড বিয়েল বলেন, কনর বেটস বারের দরজা দিয়ে ঢুকতে পারলে ‘ব্যাপক’ প্রাণহানি হতে পারত। তবে বন্দুকধারীর উদ্দেশ্য এখনো অজানা। ওই ঘটনায় অন্তত ২৭ জন আহত হয়েছেন।

রিচার্ড বিয়েল জানান, স্থানীয় সময় রাত ১টা বেজে ৫ মিনিটের দিকে বেটস প্রথম গুলিটি ছোড়েন। এরপর আরও কয়েক ডজন গুলি চালান তিনি।

সিসিটিভি ফুটেজে দেখা যায়, স্থানীয় নাইট ক্লাবের দরজা দিয়ে দৌড়ে ভেতরে ঢুকছেন মানুষজন। তার কয়েক সেকেন্ড পরই বন্দুকধারী বেটসকে দেখা যায় বারের দরজার দিকে দৌড়ে যেতে। দরজার কাছে পৌঁছাতেই পুলিশের গুলিতে লুটিয়ে পড়তে দেখা যায় তাঁকে। বেটসের গায়ে বর্ম ছিল এবং তার হাতের .২২৩ ক্যালিবারের অ্যাসল্ট রাইফেলের জন্য অতিরিক্ত গুলিও ছিল।

পুলিশ প্রধান বিয়েল বলেন, ‘ওই ব্যক্তি যদি এসব অস্ত্র-শস্ত্র নিয়ে বারের দরজা দিয়ে ভেতরে ঢুকতে পারতেন, তাহলে হতাহতের সংখ্যা এবং ভয়াবহতা আরও ব্যাপক হতো।’

পুলিশ জানিয়েছে, রাইফেলটি টেক্সাস থেকে অনলাইনে কেনা হয়েছিল। বন্দুকধারীর অতীত ইতিহাস যাচাই করে দেখা যাচ্ছে যে, বৈধভাবে ওই বন্দুক কেনার ক্ষেত্রে তার কোনো বাধা ছিল না। নিহতদের মধ্যে বন্দুকধারীর বোন ২২ বছর বয়সী মেগান বেটসও ছিলেন।

রিচার্ড বিয়েল বলেন, প্রথম যে কয়েকজনের গায়ে গুলি লাগে, মেগান বেটস ছিলেন তাদের মধ্যে একজন।

বর্ণ বা জাতিবিদ্বেষ এই হামলার কারণ হতে পারে কি না—এমন প্রশ্নের জবাবে পুলিশ প্রধান বিয়েল বলেন, হামলার পেছনে যে এ রকম ‘পক্ষপাতী উদ্দেশ্য’ রয়েছে তা আসলে বলার মত না।

গণমাধ্যমে ওহাইও ঘটনায় বন্দুকধারীর নাম প্রকাশিত হওয়ার পরই পুলিশ কর্মকর্তারা নিশ্চিত করেন যে, বন্দুকধারী ২৪ বছর বয়সী কনর বেটস। যিনি ওহাইওর বেলব্রুকের বাসিন্দা। রোববার পুলিশ তার বাসাতে তল্লাশি চালায়। তথ্যসূত্র: বিবিসি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.