নাভালনির স্ত্রী-কন্যার সঙ্গে ‘রুদ্ধদ্বার’ বৈঠক করলেন বাইডেন

0
77
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সঙ্গে অ্যালেক্সেই নাভালনির স্ত্রী ও কন্যা

রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনির স্ত্রী ও কন্যার সঙ্গে ‘রুদ্ধদ্বার’ বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এ সময় নাভালনির মৃত্যুতে তার পরিবারের যে ক্ষতি হয়েছে তা অপূরণীয় উল্লেখ করে গভীর সমবেদনা প্রকাশ করেছেন তিনি। একইসঙ্গে রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপের কথাও জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোয় এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

হোয়াইট হাউস জানিয়েছে, এই রুদ্ধদ্বার বৈঠকে বাইডেন বলেন, অ্যালেক্সেই নাভালনির উত্তরাধিকার রাশিয়া ও সারা বিশ্বের মানুষ বহন করবে। সারা বিশ্বের মানুষ স্বাধীনতা, গণতন্ত্র ও মানবাধিকারের জন্য লড়াইয়ে নাভালনির কাছ থেকে অনুপ্রেরণা পাবে।

এর আগে, ক্যালিফোর্নিয়ায় এক নির্বাচনী প্রচার অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘পুতিনের কারণে সারাক্ষণ পারমাণবিক যুদ্ধ নিয়ে ভাবতে হচ্ছে আমাদের। অথচ মানবজাতির অস্তিত্বের জন্য হুমকি জলবায়ু বিপর্যয়।’

প্রসঙ্গত গত শুক্রবার রাশিয়ার একটি কারাগারে সাজা ভোগ করার সময় হঠাৎ অসুস্থ হয়ে ৪৭ বছর বয়সী অ্যালেক্সেই নাভালনির মৃত্যু হয়। রুশ কারা কর্মকর্তারা নাভালনির মৃত্যুর কথা ঘোষণা করার পরই হোয়াইট হাউসে বাইডেন বলেন, ‘আমরা জানি না ঠিক কী ঘটেছিল, তবে এতে কোনো সন্দেহ নেই যে নাভালনির মৃত্যু পুতিন ও তার গুন্ডাদের কারণে হয়েছে।’

এদিকে সপ্তাহ পার হলেও নাভালনির মরদেহ এখন পর্যন্ত বুঝে পায়নি তার পরিবার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.