এবার লিথুয়ানিয়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করেছে রাশিয়া

0
56
ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া, ছবি: রয়টার্স

এর আগে লিথুয়ানিয়ার জ্বালানি মন্ত্রণালয় জানিয়েছিল, শুক্রবার থেকে তারা রাশিয়ার বিদ্যুৎ কেনা বন্ধ করবে। রাশিয়া থেকে গ্যাস আমদানি বন্ধের ক্ষেত্রেও ইইউর প্রথম দেশ লিথুয়ানিয়া। দেশটি রাশিয়া থেকে তেল কিনতেও অস্বীকৃতি জানিয়েছে।

লিথুয়ানিয়ার ব্যবহৃত বিদ্যুতের ১৬ শতাংশ আসে রাশিয়া থেকে। রাশিয়াভিত্তিক বিদ্যুৎ আমদানিকারক কোম্পানি ইন্টার রাও লিথুয়ানিয়াসহ ইউরোপের নর্ডিক ও বাল্টিক অঞ্চলের দেশগুলোতে বিদ্যুৎ সরবরাহ করে। কোম্পানিটি জানিয়েছে, এখন থেকে তারা আর লিথুয়ানিয়ায় বিদ্যুৎ সরবরাহ করবে না। চলতি মাসের শুরুতে ইন্টার রাওয়ের নর্ডিক শাখা ফিনল্যান্ডেও বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয়।

ইউক্রেন যুদ্ধ নিয়ে বিরোধের জেরে ইইউর অনেক দেশই রাশিয়ার সঙ্গে বাণিজ্য সম্পর্ক ছিন্নের পথে এগোচ্ছে। তবে এখনো রাশিয়া থেকে গ্যাস-বিদ্যুৎ কিনছে অনেক দেশ। কিন্তু ডলারের বিপরীতে নিজেদের মুদ্রা শক্তিশালী করতে সম্প্রতি ‘বন্ধু নয়’ এমন দেশগুলোকে রুশ মুদ্রা রুবলের মাধ্যমে দাম পরিশোধের নির্দেশ দেয় রাশিয়া। এতে কেউ কেউ রাজি হলেও অনেক দেশ রুবলে মূল্য পরিশোধের শর্তে রাজি হয়নি। লিথুয়ানিয়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধের পেছনে এটা অন্যতম কারণ। এর আগে একই কারণে ফিনল্যান্ডে গ্যাস রপ্তানি বন্ধের সিদ্ধান্ত নেয় রাশিয়া।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে