এনামুল বাছিরের জামিন প্রত্যাহার

0
33
খন্দকার এনামুল বাছির

ঘুষ লেনদেনের মামলায় আট বছরের দণ্ড পাওয়া দুর্নীতি দমন কমিশনের (দুদক) বরখাস্ত পরিচালক খন্দকার এনামুল বাছিরকে জামিন দেওয়ার একদিন পর তা প্রত্যাহার করেছেন হাইকোর্ট।

আজ বুধবার বিচারপতি মো. আশরাফুল কামালের একক হাইকোর্ট বেঞ্চ জামিন প্রত্যাহার করে নতুন এই আদেশ দেন। মূল আপিল আবেদনের সঙ্গে জামিন আবেদন না থাকায় এই আদেশ দেওয়া হয়।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান এ তথ্য নিশ্চিত করেছেন। আদালতে এনামুল বাছিরের পক্ষে ছিলেন আইনজীবী ফারুক আলমগীর চৌধুরী।

২০১৯ সালের ৯ জুন একটি বেসরকারি টিভি চ্যানেলে প্রতিবেদনে বলা হয়, দুর্নীতির অনুসন্ধান থেকে দায়মুক্তি পেতে দুদক পরিচালক বাছিরকে ৪০ লাখ টাকা ঘুষ দিয়েছিলেন ডিআইজি মিজান। পরে বহুল আলোচিত এই ঘুষ কেলেঙ্কারির অভিযোগে ওই বছরের ১৬ জুলাই ডিআইজি মিজানসহ আসামিদের বিরুদ্ধে মামলা দায়ের করে দুদক। এর পর ২২ জুলাই এনামুল বাছিরকে গ্রেপ্তার করে দুদকের একটি দল। অপরদিকে দুর্নীতির মামলায় ডিআইজি মিজানকেও গ্রেপ্তার করা হয়।

গত ২৩ ফেব্রুয়ারি এ মামলায় রায় দেন ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম। রায়ে অর্থপাচার প্রতিরোধ আইনের ৪ ধারায় খন্দকার এনামুল বাছিরকে পাঁচ বছর কারাদণ্ড ও ৮০ লাখ টাকা জরিমানা করা হয়।

গত ১৩ এপ্রিল এনামুল বাছিরের আপিল শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট। একইসাথে মামলায় তার বিরুদ্ধে ৮০ লাখ টাকা অর্থদণ্ড স্থগিত করে রায় সংক্রান্ত বিচারিক আদালতের যাবতীয় নথি তলব করা হয়।
এ মামলায় তিন বছরের সাজাপ্রাপ্ত পুলিশের বরখাস্ত উপমহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানকে গত এপ্রিলে জামিন দিয়েছিলেন হাইকোর্ট।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.