এনডিটিভির প্রতিষ্ঠাতা প্রণয় ও রাধিকাকে বিদেশে যেতে বাধা

0
383
প্রণয় রায়

ভারতের গণমাধ্যম এনডিটিভির সহযোগী প্রতিষ্ঠাতা প্রণয় রায় ও রাধিকা রায়কে উড়োজাহাজে করে বিদেশে যেতে বাধা দেওয়া হয়েছে। গতকাল শুক্রবার মুম্বাই বিমানবন্দরে তাঁদের এই বাধা দেওয়া হয়।

সূত্রমতে, দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (সিবিআই) অনুরোধে বিমানবন্দর কর্তৃপক্ষ প্রণয় ও রাধিকা দম্পতিকে বিমানে চড়তে বাধা দেয়। তাঁদের বিরুদ্ধে অর্থ পাচারের একটি মামলা তদন্ত করছে সিবিআই।

এ ঘটনায় নিন্দা প্রকাশ করেছে এনডিটিভি। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি এটাকে ‘গণমাধ্যমকে পুরোপুরি ধ্বংস করা’ বলে উল্লেখ করেছে। প্রণয় ও রাধিকার বিরুদ্ধে দুর্নীতির মামলাকে অসত্য বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি।

একের পর এক টুইটে এনডিটিভি লিখেছে, এটা পুরোপুরি মৌলিক অধিকার ধ্বংসকারী। এনডিটিভির প্রতিষ্ঠাতা রাধিকা ও প্রণয় রায়কে দেশত্যাগে বাধা দেওয়া হয়েছে। এ দুই সাংবাদিকেরই এক সপ্তাহ পর ১৫ আগস্ট ভারতে ফিরে আসার টিকিট রয়েছে। দুই বছর আগে সিবিআইয়ের করা ভুয়া এবং প্রমাণিত নয়—এমন দুর্নীতি মামলার ভিত্তিতে তাঁদের বিদেশ যেতে বাধা দেওয়া হয়েছে। প্রতিষ্ঠানের জন্য নেওয়া ব্যাংক ঋণের পুরোটাই নির্ধারিত সময়সূচি অনুসারে সুদসহ কিস্তিতে দেওয়া হয়েছে।

এনডিটিভি অনলাইনের খবরে জানানো হয়, মামলাটি এর মধ্যে এনডিটিভির প্রতিষ্ঠাতারা এবং প্রতিষ্ঠান দিল্লি হাইকোর্টে চ্যালেঞ্জও করেছে। আদালতে মামলাটি দুই বছর ধরে চলছে। এই মামলায় রাধিকা ও প্রণয় রায় সম্পূর্ণ সহযোগিতা করে আসছেন। তাঁরা নিয়মিত বিদেশ আসা-যাওয়া করছেন। তাঁদের দেশে ফিরে আসা থেকেই বোঝা যায়, তাঁদের ফ্লাইট ঝুঁকিপূর্ণ মনে করা কতটা হাস্যকর। মামলাটি বিচারাধীন থাকলেও আদালতকে অবহিত না করে কর্তৃপক্ষ দুই সাংবাদিকের বিরুদ্ধে এ পদক্ষেপ নিয়েছে। এটাকে গণমাধ্যমমালিকদের বিরুদ্ধে অভিযানের পাশাপাশি গণমাধ্যমের জন্য সতর্কবার্তা বলে মনে করছে প্রতিষ্ঠানটি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে