এক লাখ সাড়ে ১২ হাজার হজযাত্রী সৌদি পৌঁছেছেন

0
266
হজযাত্রী বহনকারী বিমান। ফাইল ছবি

বাংলাদেশ থেকে চলতি মৌসুমে হজ পালন করতে গতকাল শুক্রবার রাত পর্যন্ত এক লাখ ১২ হাজার ছয় শ ছয়জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদি এয়ারলাইনসের ৩২১টি ফ্লাইটে করে তাঁরা সৌদি আরবে গেছেন।

আজ শনিবার ঢাকায় হজ অফিসের এক বুলেটিনে জানানো হয়, ২ আগস্ট রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় বিমানের ১৬৫টি ও সৌদি এয়ারলাইনসের ১৫৬টি হজ ফ্লাইটে এক লাখ ১২ হাজার ছয় শ ছয়জন হজযাত্রী নিরাপদে সৌদি আরবে অবতরণ করেন। ৩২১টি হজ ফ্লাইটে ছয় হাজার ৯১৬জন সরকারি ব্যবস্থাপনায় এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ পাঁচ হাজার ছয় শ’৯০ জন হজযাত্রী সৌদি আরব গিয়েছেন।

বুলেটিনে জানানো হয়, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম ২ আগস্ট সৌদি আরবের হজ অফিস পরিদর্শন করে হজ ব্যবস্থাপনার বিভিন্ন বিষয়ে খোঁজ খবর নিয়েছেন। এ পর্যন্ত সৌদি আরবে হজ চিকিৎসা কেন্দ্র হতে ৪৬ হাজার ৩৯ জন হজ যাত্রী চিকিৎসা সেবা গ্রহণ করেছেন।

এ বছর প্রথমবারের মতো সৌদি আরবের (প্রিঅ্যারাইভাল ইমিগ্রেশন) ঢাকায় বাংলাদেশ বিমান বন্দর থেকে চালু করা হয়েছে। এর ফলে সৌদি আরবের বিমানবন্দরে পৌঁছে হজযাত্রীরা ইমিগ্রেশনের জন্য অপেক্ষা না করে সরাসরি বের হয়ে সহজেই গন্তব্যে পৌঁছাতে পারছেন।

এবার ৫৯৮টি হজ এজেন্সির মাধ্যমে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট এক লাখ ২৬ হাজার নয় শ’ ২৩ জন হজযাত্রী সৌদি আরব যাবেন। গত ৪ জুলাই হজ ফ্লাইট শুরু হয়েছে। সৌদি আরবে শেষ হজ ফ্লাইট হবে আগামী ৫ আগস্ট। আগামী ১৭ আগস্ট হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হবে।

এ পর্যন্ত বিভিন্ন কারণে তিনজন মহিলাসহ ২৯ জন বাংলাদেশি হজযাত্রী সৌদি আরবে মারা গেছেন। এর মধ্যে মক্কায় ২৪ জন, মদিনায় ৪ জন এবং জেদ্দায় একজন হজ যাত্রী মারা গেছেন ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.