এক ম্যাচে তিন রেকর্ড কোহলির

0
322
ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।ছবি: ইন্ডিয়া টুডে

ওয়ানডে-টেস্ট কিংবা টি-২০ ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির ব্যাটে রানের ফুল ফুটবেই। এটাই যেন চিরসত্য হয়ে দাঁড়িয়েছে। ওয়ানডে-টেস্টে দুর্দান্ত গতিতে রান তোলা বিরাট কোহলি টি-২০ ক্রিকেটেরও সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে গেছেন। এছাড়া আরও দুটি রেকর্ডের পাশে নিজের নাম তুলেছেন এই টপ অর্ডার ব্যাটসম্যান।

ভারতের এই ‘চেজমাস্টার’ বুধবার মোহালিতে অপরাজিত ৭২ রানের দারুণ এক ইনিংস খেলেছেন। তার ওই ইনিংসে ভর করে সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচে সাত উইকেটে বড় জয় পেয়েছে ভারত। সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টির কারণে ভেসে যায়। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজে ভারত তাই ১-০ ব্যবধানে এগিয়ে গেল। এখন তাদের আর সিরিজ হারের কোন সম্ভাবনা নেই।

এ ম্যাচে চারটি চার ও তিনটি ছক্কার সুবাদে ৫২ বলে কোহালি ৭২ রানের ওই ইনিংস খেলেন। দক্ষিণ আফ্রিকার দেওয়া ১৫০ রানের লক্ষ্য খুব সহজেই তাড়া করে জিতেছেন তারা। সঙ্গে কোহলির উপরি পাওয়া রেকর্ড। আন্তর্জাতিক টি-২০ ম্যাচে সবচেয়ে বেশি রান ছিল রোহিত শর্মার। রোহিত ৩২.৪৫ গড়ে ৮৯ ইনিংসে ২৪৩৪ রান করেছেন। তার নামের পাশে সেঞ্চুরি আছে চারটি। অন্যদিকে ৬৬ ইনিংসে ৫০.৮৫ গড়ে কোহালির রান ২৪৪১। তিনে আছেন মার্টিন গাপটিল।

রোহিত-কোহলির মধ্যে এখন টি-২০ ক্রিকেটের সর্বোচ্চ রান নিয়ে চলবে ইঁদুর দৌড় খেলা। দু’জনের রানের ফারাক আপাতত মাত্র সাত। বুধবার প্রোটিয়াদের বিপক্ষে ২২তম ফিফটি তুলে নিয়েছেন কোহালি। এটাও রেকর্ড। টি-২০ ক্রিকেটে এত বেশি ফিফটি আর কারও নেই। মোহালিতে ম্যাচ সেরা হয়েছেন কোহলি। ১১বার ম্যাচ সেরা হলেন তিনি। রেকর্ড তালিকায় শহীদ আফ্রিদির সঙ্গে যৌথভাবে দুইয়ে আছেন তিনি। টি-২০ ক্রিকেটে সর্বোচ্চ ১২বার ম্যাচ সেরা হয়েছেন আফগানিস্তানের মোহাম্মদ নবী।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে