উত্তর কোরিয়া আবার ক্ষেপণাস্ত্র ছুড়ল

0
67
উত্তর কোরিয়া একটি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে দাবি দক্ষিণ কোরিয়ার, ছবি: এএফপি

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, এমন সময় এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হলো, যখন উত্তর কোরিয়ার দূত কিম সং জাতিসংঘে জানিয়েছেন, পিয়ংইয়ংয়ের আত্মরক্ষা ও অস্ত্রের পরীক্ষা চালানোর অধিকার রয়েছে। এটি কেউ অস্বীকার করতে পারবে না।

চলতি মাসের শুরুর দিকে পিয়ংইয়ং ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল। একের পর এক এমন ক্ষেপণাস্ত্রের পরীক্ষায় দক্ষিণ কোরিয়া উদ্বেগ জানিয়েছে। তবে কয়েক দিন আগেই দক্ষিণের সঙ্গে আলোচনায় আগ্রহ দেখায় উত্তর কোরিয়া।

আজ যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়ে তারা অবগত আছে। তবে এই পরীক্ষামূলক উৎক্ষেপণ যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের জন্য কোনো তাৎক্ষণিক ঝুঁকি সৃষ্টি করেনি।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। পিয়ংইয়ংকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছে তারা।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, ধারণা করা হচ্ছে, উত্তর কোরিয়া একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে। জাতিসংঘের নিষেধাজ্ঞা অনুযায়ী এর পরীক্ষা চালানো উচিত নয়।

এদিকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন সিউলের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলকে বর্তমান পরিস্থিতি বিশ্লেষণের নির্দেশ দিয়েছেন। পিয়ংইয়ং কেন এ ধরনের পরীক্ষা চালাল, তার কারণ অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন তিনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে