‘বিদেশিদের বাংলাদেশের মৎস্য খাতে বিনিয়োগে আহ্বান’

0
119
বার্সেলোনায় ‘গ্লোবাল সী ফুড এক্সপো-২০২৩’ এ মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম।

বিদেশি আমদানিকারক ও ব্যবসায়ীদের বাংলাদেশের মৎস্য খাতে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম। স্থানীয় সময় বুধবার বিকেলে স্পেনের বার্সেলোনায় ‘গ্লোবাল সী ফুড এক্সপো-২০২৩’ এ মন্ত্রী এ আহ্বান জানান।

মন্ত্রী বলেন, চিংড়ি, শুটকি, কাঁকড়াসহ বিভিন্ন মৎস্য পণ্য রপ্তানির মাধ্যমে চলতি অর্থবছরে রপ্তানি আয় ২৬ দশমিক ৯৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সরকার রোগমুক্ত বাগদা চিংড়ি উৎপাদনের উদ্যোগ নিয়েছে। সনাতনী পদ্ধতির চিংড়ি হ্যাচারিকে এসপিএফ হ্যাচারিতে রূপান্তর, ক্লাস্টারভিত্তিক চিংড়ি চাষ পদ্ধতি প্রচলন, চিংড়ি খামারের উৎপাদন বৃদ্ধি, সাপ্লাই চেইনের মান উন্নয়ন, চিংড়ি খামারের ডিজিটাল ডাটাবেজ তৈরিসহ নানা উদ্যোগ নিয়েছে সরকার।

চলতি বছর বাংলাদেশে আন্তর্জাতিক সীফুড এক্সপো আয়োজন করা হবে জানিয়ে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী বলেন, বাংলাদেশের মৎস্য খাতে একটা বৈপ্লবিক পরিবর্তন এসেছে। তবু বিভিন্ন দেশের মৎস্য খাত কীভাবে বিকশিত হয়েছে, মৎস্য খাতে প্রযুক্তির ব্যবহার, মৎস্য প্রক্রিয়াকরণ, সীফুড রপ্তানিসহ বিভিন্ন বিষয় এই এক্সপো থেকে বাংলাদেশ অভিজ্ঞতা অর্জন করছে।

বিনিয়োগের জন্য অনুকূল পরিবেশ বিদ্যমান উল্লেখ করে শ ম রেজাউল করিম বিদেশি বায়ারদের বাংলাদেশের মৎস্য খাত পরিদর্শনের আমন্ত্রণ জানান।

স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, বাংলাদেশের মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খ. মাহবুবুল হক, বাংলাদেশের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ব্লু ইকোনমি সেলের প্রধান ও যুগ্মসচিব ড. আবু নঈম মুহাম্মদ আবদুছ ছবুর প্রমুখ উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.