ইসরায়েলি হামলায় ইরানের পারমাণবিক স্থাপনার ক্ষতি হয়নি: জাতিসংঘ

0
15
আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক রাফায়েল গ্রোসিও।
মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনা ও যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কার মধ্যেই শনিবার (২৬ অক্টোবর) ভোরে ইরানের বিভিন্ন সামরিক স্থাপনা লক্ষ্য করে হামলা চালিয়েছে ইসরায়েল। তবে এই হামলায় ইরানের পারমাণবিক স্থাপনার কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছে জাতিসংঘ।
 
রোববার (২৭ অক্টোবর) বার্তাসংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
 
এতে বলা হয়, ইরানের সামরিক স্থাপনায় মারাত্মক বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। তবে এতে ইরানের পারমাণবিক কর্মসূচি প্রভাবিত হয়নি বলে শনিবার (২৬ অক্টোবর) জাতিসংঘের পারমাণবিক শক্তি পর্যবেক্ষণ সংস্থা জানিয়েছে।
 
একই কথা বলেছেন আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক রাফায়েল গ্রোসিও। তিনি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে বলেছেন, ইরানের পারমাণবিক স্থাপনায় হামলার প্রভাব পড়েনি। আইএইএ’র পরিদর্শকেরা নিরাপদে তাদের গুরুত্বপূর্ণ কাজ চালিয়ে যাচ্ছেন।
 
এছাড়াও এক্সে দেওয়া ওই পোস্টে তিনি পরমাণু এবং অন্যান্য তেজস্ক্রিয় পদার্থের সুরক্ষা এবং নিরাপত্তাকে বিপন্ন করতে পারে এমন কর্মকাণ্ড থেকে বিরত থাকারও আহ্বান জানান।
 
এর আগে ইসরায়েলি ডিফেন্স ফোর্স বা আইডিএফ জানায়, তারা ইরানের সামরিক স্থাপনায় সুনির্দিষ্ট হামলা চালিয়েছে। কয়েক মাস ধরে ইরানের ধারাবাহিক হামলার জবাবেই এই হামলা চালানো হয়েছে এবং হামলা শেষে বিমানগুলো নিরাপদে দেশে ফিরেছে।
 
অন্যদিকে হোয়াইট হাউসের ভাষ্য, আত্মরক্ষার অংশ হিসেবে ইরানে এই হামলা করেছে ইসরায়েল।
 
এ বিষয়ে মন্তব্য করেছে ইরানের এয়ার ডিফেন্স ফোর্সও। তারা এক বিবৃতিতে জানিয়েছে, তেহরান, খুজেস্তান ও ইলাম প্রদেশে কয়েকটি ঘাঁটিতে হামলার ঘটনা ঘটেছে। তবে এসব হামলাকে সাফল্যের সঙ্গে মোকাবিলা করা হয়েছে। এতে কিছু জায়গায় সামান্য ক্ষয়ক্ষতি হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.