ইলন মাস্ক স্কুল-বিশ্ববিদ্যালয় খুলছেন, নেই টিউশন ফি

0
106
ইলন মাস্ক, ছবি: রয়টার্স

বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ইলন মাস্ক এবার স্কুল ও বিশ্ববিদ্যালয় তৈরি করতে চান। এক গণমাধ্যমের খবরের বরাত দিয়ে ফোর্বস–এর এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের অস্টিনে নিজের বিশ্ববিদ্যালয় গড়তে চান তিনি। তবে তার আগে একটি স্কুল তৈরি করতে চান। এ জন্য উদ্যোগও গ্রহণ করেছেন ইলন মাস্ক। স্কুল ও বিশ্ববিদ্যালয়ে কোনো টিউশন ফি থাকবে না।

স্কুল ও বিশ্ববিদ্যালয় গড়ে তুলতে ইলন মাস্ক এরই মধ্যে ১০০ মিলিয়ন ডলারের তহবিল একটি দাতব্য প্রতিষ্ঠানকে দান করেছেন। এই অর্থের বিষয়টি করের অর্থের নথিপত্র থেকে জানতে পেরেছে ওই মার্কিন গণমাধ্যম। প্রাথমিকভাবে ইলন মাস্কের তহবিলের অর্থে একটি প্রাথমিক স্কুল খোলা হবে। পরে পর্যায়ক্রমে হাইস্কুল এবং শেষে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দিকে এগিয়ে যাবেন তিনি।

ইলন মাস্কের দেওয়া এই অর্থ দিয়ে প্রতিষ্ঠিত স্কুলে প্রাথমিকভাবে ৫০ জন শিক্ষার্থী নেওয়া হবে। শিক্ষার্থী ভর্তি নেওয়ার ক্ষেত্রে মেধাকে গুরুত্ব দেওয়া হবে। এসব শিক্ষার্থীকে স্টেম সাবজেক্টস বা বিজ্ঞান, প্রযুক্তি, চিকিৎসা ও গণিতসংশ্লিষ্ট বিষয়গুলো পড়ানোর দিকে মনোযোগ দেওয়া হবে। সাধারণত স্টেম বিষয় বলতে জীববিজ্ঞান, রসায়ন, পদার্থ, প্রযুক্তি ও প্রকৌশল, গণিত, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি, কম্পিউটারবিজ্ঞান, অর্থনীতি ও ভূবিদ্যা।

কর জমা দেওয়ার ওই নথি থেকে গণমাধ্যমটি আরও জানতে পেরেছে, ইলন মাস্কের অর্থায়নে তৈরি হতে যাওয়া বিশ্ববিদ্যালয়টির অনুমোদনের জন্য শিগগিরই নিয়ন্ত্রক সংস্থা ইউনিভার্সিটি সাউদার্ন অ্যাসোসিয়েশন অব কলেজ অ্যান্ড স্কুল কমিশন অন কলেজে স্বীকৃতির জন্য আবেদন করা হবে।

ছবি: রয়টার্স

নথিতে আরও হয়েছে, প্রাথমিকভাবে স্কুলটিতে কোনো টিউশন ফি নেওয়ার পরিকল্পনা নেই। তবে টিউশন ফি চালু করা হলে সে ক্ষেত্রে প্রয়োজনীয় বৃত্তি দেওয়া হবে শিক্ষার্থীদের। বিষয়টি জানতে চেয়ে মাস্কের মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করে ফোর্বস। তবে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেননি ওই মুখপাত্র।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.