বেলারুশ থেকে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া

0
139
রাশিয়া বেলারুশ প্রান্ত (উত্তর দিক) থেকে ইউক্রেনে আক্রমণ চালানোর প্রস্তুতি নিচ্ছে

ইউক্রেনের সামরিক বাহিনীর এক কমান্ডার বলেছেন, রাশিয়া বেলারুশ প্রান্ত (উত্তর দিক) থেকে তাঁদের দেশে আক্রমণ চালানোর প্রস্তুতি নিচ্ছে। আগামী বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেন আগ্রাসনের বর্ষপূর্তিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাঁর সেনাদের এ নির্দেশ দিতে পারেন। গতকাল শনিবার দ্য গার্ডিয়ান অনলাইন এ খবর জানায়।

ইউক্রেনের মেজর জেনারেল আন্দ্রি কভালচুক সতর্ক করে বলেন, সবচেয়ে ভয়ানক যুদ্ধ এখনও বাকি রয়ে গেছে। এ কারণে আরও বেশি মারণাস্ত্র সরবরাহের জন্য তিনি পশ্চিমের দেশগুলোকে অনুরোধ জানান। ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজকে দেওয়া সাক্ষাৎকারে কভালচুক বলেন, উত্তর ছাড়াও পূর্ব ও দক্ষিণ দিক থেকে আক্রমণ হতে পারে। এটি হতে পারে ২৪ ফেব্রুয়ারিতে। তিনি জানান, রাশিয়ার এ আক্রমণ মোকাবিলা করার প্রস্তুতি তাঁরা নিচ্ছেন। আবারও আক্রমণ হতে পারে- এটি তাঁরা সবসময়ই মাথায় রাখেন। ইউক্রেনের এ জেনারেল বলেন, রুশ বাহিনীকে মোকাবিলায় কিয়েভ আরও বেশি প্রস্তুত থাকবে। গত ২৪ ফেব্রুয়ারির মতো হেঁটে হেঁটে তাঁরা ইউক্রেনে প্রবেশ করতে পারবেন না।

সম্প্রতি ইউক্রেনের কমান্ডার ইন চিফ জেনারেল ভ্যালেরি জালুঝনি ব্রিটিশ সাপ্তাহিক দ্য ইকোনমিস্টকে একই ধরনের আভাস দেন। তিনি বলেন, আগামী বছরের প্রথম কয়েক মাসে ইউক্রেনের রাজধানী কিয়েভে নতুন করে হামলা চালাতে পারে রাশিয়া। এ জন্য রাশিয়া দুই লাখ নতুন সেনা প্রস্তুত করছে।
এমন এক সময়ে ইউক্রেনের সামরিক বাহিনীর পক্ষ থেকে হামলার শঙ্কা প্রকাশ করা হচ্ছে, যখন বেলারুশ সফরের প্রস্তুতি নিচ্ছেন রুশ প্রেসিডেন্ট পুতিন। এ সপ্তাহেই তিনি বেলারুশে যাবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.