ইতিহাস গড়লেন ক্যান্সার জয়ী সারাহ!

0
297
ক্যান্সার জয়ী সারাহ

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে অনেকেই ইতিহাস গড়েছেন। তবে ক্যান্সার জয়ী কোনো ব্যক্তির ইংলিশ চ্যানেল পাড়ি দেওয়ার ঘটনা বিরল। ক্যান্সার জয়ী সারাহ টমাস প্রথম ব্যক্তি হিসেবে একটানা চারবার সাঁতরে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ইতিহাস গড়েছেন।

যুক্তরাষ্ট্রের কলোরাডোর বাসিন্দা ৩৭ বছর বয়সী সারাহ একজন স্তন ক্যান্সার জয়ী। মাত্র এক বছর আগে তার চিকিৎসা শেষ হয়েছে। গত রবিবার তিনি ইংল্যাণ্ডের ডোভারে পানি ঝাঁপ দেন। এরপর সাঁতরে তিনি ফ্রান্সে চলে যান। এভাবে ইংল্যাণ্ড-ফ্রান্সে তিনি একটানা সাঁতরে চারবার যাওয়া-আসা করেন। ওই সময় পানিতে তিনি মোট ৫৪ ঘণ্টা সময় অতিবাহিত করেছেন।

তীব্র স্রোতের কারণে সারাহকে ঘোরা পথে সাঁতার কাটতে হয়েছে। এ কারণে ৮০ মাইলের পরিবর্তে সাঁতরে তাকে মোট ১৩০ মাইল পথ পাড়ি দিতে হয়েছে।

ঐতিহাসিক এ অর্জনের পর সারাহ বলেন, ‘দুই তীরে অনেক মানুষ তাকে শুভেচ্ছা জানানোর জন্য দাঁড়িয়েছিলেন। আমার অসম্ভব ভালো লেগেছে।’ তিনি জানান, এতটা সাঁতারের পর কিছুটা ক্লান্ত তিনি।

সারাহ সাঁতার কাটার সময়টা স্মরণ করে বলেন, ‘৫৪ ঘণ্টা পানিতে থাকা সত্যিই কষ্টকর ছিল। লবণাক্ত পানির সংস্পর্শে শরীর কিছুটা রুক্ষ হয়ে উঠেছে। সেই সঙ্গে মুখ, গলা, জিহ্বার অনেকাংশ ফুলে গেছে।’

চিকিৎসার পর ক্যান্সার জয়ীরাও যে ইংলিশ চ্যানেল পাড়ি দেওয়ার মতো কিছু করতে পারে সেটাই জানালেন সারাহ। নিজের এ অর্জনকে ক্যান্সার জয়ীদের প্রতি উৎসর্গ করেন তিনি। সূত্র : ইনসাইড এডিশন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে