ইউক্রেন যুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্রের গোপন নথি ফাঁসের দাবি রাশিয়ার

0
100

রুশ বাহিনীর বিরুদ্ধে এই বসন্তেই বড় ধরনের পাল্টা হামলা চালানোর পরিকল্পনা করছে ইউক্রেন। দেশটিকে কীভাবে সাহায্য করা যায়, সেই পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র ও ন্যাটো। এই পরিকল্পনা–সংক্রান্ত গোপন কিছু নথি ফাঁস হয়ে গেছে। পাওয়া যাচ্ছে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোয়।

বার্তা সংস্থা এএফপি নিউইয়র্ক টাইমসের এক খবরের উদ্ধৃতি দিয়ে জানায়, দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক আজ শুক্রবার বলেছেন, ‘রুশ বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা অভিযান বিষয়ে সংশয় ছড়ানোর চেষ্টা করছে রাশিয়া। আমাদের কাছে মনে হচ্ছে, এসব গোপন নথি ফাঁসের বিষয়টি রাশিয়ার গুজব ছড়ানোরই অংশ।’

পোদোলিয়াক বলেন, ছড়িয়ে পড়া নথির তথ্যের বড় অংশই মনগড়া।

পেন্টাগন গতকাল বৃহস্পতিবার জানিয়েছে, নথি ফাঁস হওয়ার বিষয়টি খতিয়ে দেখছে তারা। পেন্টাগনের উপমুখপাত্র সাবরিনা সিং বলেন, ‘সামাজিক মাধ্যমের পোস্টগুলোর বিষয়ে আমরা অবগত। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে তা খতিয়ে দেখা হচ্ছে।’

যুক্তরাষ্ট্রের গোপন নথিগুলো টুইটার ও টেলিগ্রামে ছড়িয়ে পড়েছে। তাতে উঠে এসেছে অস্ত্র সরবরাহ, যুদ্ধরত ইউক্রেনীয় ব্যাটালিয়নের সক্ষমতা ও অন্য আরও সংবেদনশীল তথ্যের বিস্তারিত তথ্য। তবে পাল্টা আক্রমণের পরিকল্পনা কীভাবে বাস্তবায়িত হবে, তার কোনো ব্যাখ্যা তাতে নেই।

ফাঁস হওয়া এসব গোপন নথি অন্তত পাঁচ সপ্তাহ আগের। সবচেয়ে সাম্প্রতিক নথিগুলোও গত ১ মার্চের। তবে সেসব নথিতে কবে থেকে ইউক্রেন রুশ বাহিনীর বিরুদ্ধে বড় ধরনের পাল্টা হামলা শুরু করবে, সে বিষয়সহ অভিযান নিয়ে নির্দিষ্ট কোনো পরিকল্পনার বিষয় উঠে আসেনি।

ফাঁস হওয়া এসব নথির একটিতে অবশ্য ইউক্রেনের সামরিক বাহিনীর ১২টি ব্রিগেডকে প্রশিক্ষণ দেওয়ার তথ্য আছে। তাতে জানা যায়, ইউক্রেনের এই ১২ ব্রিগেডের মধ্যে ৯টিকে যুক্তরাষ্ট্র এবং ন্যাটোর সেনারা প্রশিক্ষণ দিচ্ছে। পাল্টা অভিযানের জন্য ইউক্রেনের ২৫০টি ট্যাংক এবং ৩৫০টির বেশি যুদ্ধযান প্রয়োজন।

নথিগুলোর মধ্যে একটিতে ‘অতি গোপনীয়’ লেখা ছিল। এই অতি গোপনীয় নথিটি রাশিয়ার সরকারপন্থী টেলিভিশন চ্যানেলগুলো ব্যাপকভাবে প্রচার করছে। ইউক্রেনের সামরিক বাহিনীর অধীনে হিমার্স রকেট, যুক্তরাষ্ট্রে তৈরি কামানসহ গোলাবারুদের খরচ বিষয়ে বিস্তারিত তথ্য উঠে এসেছে ফাঁস হওয়া এসব নথিতে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.