এপ্রিলে সড়কে ৫৫২ মৃত্যু: যাত্রী কল্যাণ সমিতি

0
103
সড়কে মৃত্যু

গেল এপ্রিল মাসে সারাদেশে সড়ক দুর্ঘটনায় ৫৫২ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে যাত্রী কল্যাণ সমিতি। ৫২৬টি দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন তারা। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ৮৫২ জন। বৃহস্পতিবার যাত্রী কল্যাণ সমিতির সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংগঠনটির তথ্য অনুযায়ী, গত মাসে সংগঠিত মোট দুর্ঘটনার ২৮ দশমিক ৫১ শতাংশ জাতীয় মহাসড়কে, ৩৪ দশমিক ২২ শতাংশ আঞ্চলিক মহাসড়কে, ৩০ দশমিক ৯৮ শতাংশ ফিডার রোডে ঘটেছে। মোট দুর্ঘটনার ৪০ শতাংশে মোটরসাইকেলের সংযোগ রয়েছে বলে দেখা যায়। নিহতদেরও প্রায় অর্ধেক বাইক আরোহী। ২১৫টি মোটরসাইকেল দুর্ঘটনায় মোট ২৩১ জন নিহত এবং ১৭১ জন আহত হন।

সড়ক দুর্ঘটনায় হতাহতদের মধ্যে ১৬৩ জন চালক, ৯০ জন পথচারী ও ৩৭ জন পরিবহন শ্রমিক। তাদের মধ্যে ৭৩ জন নারী ও ৬৩টি শিশু রয়েছে। নিহতদের মধ্যে ১৪৪ জন বিভিন্ন পরিবহনের চালক, ২২ জন পরিবহনকর্মী এবং ৭৮ জন পথচারী ও ৩০ জন শিক্ষার্থী। নিহতদের ৪৭ জন নারী ও ৪৩ জন শিশু।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দুর্ঘটনার ৪৮ দশমিক ৬৬ শতাংশ গাড়িচাপা, ২২ দশমিক ৬২ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ১৬ দশমিক ৩৪ শতাংশ নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে, ১১ দশমিক ৭৮ শতাংশ অন্যান্য কারণে ঘটে।

যাত্রী কল্যাণ সমিতি জানিয়েছে, এপ্রিলে মাসে রেলপথে ৪২টি দুর্ঘটনায় ৩৪ জন নিহত এবং ৬৭ জন আহত হয়েছেন। নৌ-পথে ১০টি দুর্ঘটনায় ১১ জন নিহত ও ১৬ জন নিখোঁজ হয়েছেন। গত মাসে সড়ক, রেল ও নৌপথে ৫৭৮টি দুর্ঘটনায় ৫৯৭ জন নিহত ও ৯১৯ জন আহত হয়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.