আর ‘ফ্রি’ কথাটা বলছে না ফেসবুক

0
429
ফেসবুক

ফেসবুক চালাতে পয়সা লাগে না। এটা সব সময়ই বিনা পয়সায় চালানো যাবে। এত দিন ‘ফ্রি’ বা বিনা পয়সায় ব্যবহারের কথাটা ব্যাপকভাবে প্রচার করে আসছে সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুক। তাদের হোমপেজেও স্লোগান হিসেবে কথাটি লেখা ছিল। তবে এ মাসের শুরুতেই স্লোগানটি বদলে ফেলেছে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুক ব্যবহারকারীদের এ সাইট সম্পর্কে ধারণা বদলানোর বিষয়টিই এতে উঠে এসেছে।

ইউএসএ টুডের এক প্রতিবেদনে বলা হয়, প্রায় এক দশক ফেসবুক তাদের সাইনআপ পাতায় স্লোগান হিসেবে ‘ইটস ফ্রি অ্যান্ড অলওয়েজ উইল বি’ নামের সূচনাবার্তাটি ঝুলিয়ে রেখেছিল। তবে বিজনেস ইনসাইডারে গত মঙ্গলবার এক প্রতিবেদনে জানায়, ৭ আগস্ট থেকে ফেসবুক তাদের ট্যাগলাইন বদলে লিখে রেখেছে, এটা দ্রুত ও সহজ বা ‘ইটস কুইক অ্যান্ড ইজি’।

২০০৮ সালের পর এই প্রথম ফেসবুক জানিয়ে দিল ফেসবুক আর বিনা পয়সার কোনো মাধ্যম নয়।

যুক্তরাষ্ট্রের বাফেলো বিশ্ববিদ্যালয়ের সাইবার আইন বিভাগের অধ্যাপক মার্ক বার্থোলোমিউ বলেন, জনসাধারণের মনোভাবের কারণেই ফেসবুক পরিবর্তন এনেছে। জনসাধারণ এখন ফেসবুককে আর বিনা পয়সার সেবা ভাবে না। এটা এখন স্রেফ ফাঁকা বুলি।

অধ্যাপক মার্ক আরও বলেন, গতানুগতিকভাবে এটা বলা যায়, ব্যবহারকারীরা ফেসবুকের পণ্য। এখন সবাই বুঝতে পারছেন যে ফেসবুক তাদের ওপর নজরদারি করে তথ্য সংগ্রহ করে এবং সে অনুযায়ী বিজ্ঞাপন দেখায়। এটা পাবলিক সার্ভিস নয়।

ফেসবুকের এক মুখপাত্র ইউএসএ টুডেকে বলেছেন, ফেসবুক চালাতে কখনোই পয়সা নেওয়া হবে না। ফেসবুকের পণ্য, ল্যান্ডিং পেজ নিয়মিত নতুন করে সাজানো হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে